১৭ মে, ২০২২ ২২:৪৭

লাকসামে প্রকোপ বেড়েছে ডায়রিয়ার

লাকসাম প্রতিনিধি:

লাকসামে প্রকোপ বেড়েছে ডায়রিয়ার

কুমিল্লার লাকসামে আকস্মিক ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। দিনদিন আক্রান্তের হার উর্ধ্বমুখী হওয়ায় জনমনে আতঙ্ক দেখা দিয়েছে। জনসচেতনতায় প্রকোপ কমে আনা সম্ভব বলে বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন। অন্যথায় প্রকোপ ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে বলে তারা আশঙ্কা করছেন।

জানা যায়, গত ১০ মে থেকে মঙ্গলবার (১৭ মে) পর্যন্ত এক সপ্তাহে লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আন্তঃবিভাগে ৬১ জন ডায়ারিয়া রোগী ভর্তি হয়েছেন। একই সময়ে বিভিন্ন কমিউনিটি ক্লিনিক সমূহে ২শ’ ৯৬ জন রোগী প্রাথমিক চিকিৎসা নেন। উপজেলা সস্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. আলমগীর হোসেন বিষয়টি নিশ্চিত করেন। আক্রান্তদের মধ্যে বেশিরভাগ পৌর এলাকার বলে তিনি জানান। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাইরেও ডায়ারিয়া আক্রান্তদের অনেকে চাঁদপুরের মতলব ডায়রিয়া হাসপাতালসহ বিভিন্ন বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন বলে তথ্য অনুসন্ধানে জানা গেছে। 

উপজেলায় ক্রমাগত ডায়রিয়া রোগী বেড়ে যাওয়ায় জনমনে আতঙ্ক দেখা দিয়েছে। ডায়রিয়ার প্রকোপ থেকে রক্ষা পেতে কেউ কেউ সচেতনতা অবলম্বন করলেও বেশিরভাগই স্বাস্থ্যবিধি মেনে চলছেন না।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, করোনা সংক্রমণ কমে আসায় এবং স্বাস্থ্যবিধি শিথিল হওয়ায় মানুষদের মধ্যে এখন ঘন-ঘন হাত ধোয়া এবং জীবাণুনাশক দিয়ে হাত পরিষ্কারের প্রবণতা কমে এসেছে। কিন্তু ডায়রিয়া প্রতিরোধে গুরুত্বপূর্ণ কাজের মধ্যে হচ্ছে- খাবার প্রস্তুত, স্পর্শ করা, পরিবেশন করা, খাবার খাওয়ার আগে ও টয়লেট থেকে বের হয়ে হাত ধোয়া ও বাইরে থেকে বাসায় ফিরে হাত ধোয়া। কেননা, হাত দিয়ে মানুষ সব স্পর্শ করে এবং জীবাণু বহন করে। এছাড়া ডায়রিয়ার জীবাণু ছড়ানোর গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে পানি ও বিষাক্ত খাবার। ডায়রিয়া থেকে রক্ষা পেতে তারা সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন।

লাকসাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজিয়া বিনতে আলম বলেন, প্রচন্ড গরমে খাবার গ্রহণের ক্ষেত্রে অসতর্কতা এবং স্বাস্থ্যবিধি না মেনে চলার কারণে মানুষ ডায়ারিয়ায় আক্রান্ত হতে পারেন।

তিনি জানান, সংক্রমণ থেকে রক্ষা পেতে সচেতনতার বিকল্প নেই। ডায়রিয়া আক্রান্ত রোগীদের সর্বোচ্চ আন্তরিক সেবা প্রদানে উপজেলা স্বাস্থ্য বিভাগ প্রস্তুত বলে তিনি জানান।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর