২৩ মে, ২০২২ ০১:০১

বরিশাল সিটি জনশুমারি: ১৫ জুন তথ্য সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

আগামী ১৫ জুন থেকে বরিশাল সিটি করপোরেশন এলাকায় শুরু হচ্ছে দেশের ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা। চলবে ২১ জুন পর্যন্ত। শুমারি ও জরিপ বাস্তবায়নে বরিশাল সিটি কর্পোরেশনের শুমারি/জরিপ কমিটির এক সভায় গতকাল রবিবার এই তথ্য জানানো হয়েছে। কমিটির সভাপতি সিটি মেয়র সাদিক আবদুল্লাহ’র সভাপতিত্বে নগরীর বরিশাল ক্লাব মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। 

সভায় তিনি বলেন, এবার প্রথম ডিজিটাল জনশুমারি হবে। এবারের শুমারি হবে অনেক বেশি নিখুঁত ও বিশুদ্ধ। শুমারিতে জিআইএস (গ্রিগাফিক ইনফরমেশন সিস্টেম) বেইজড ডিজিটাল ম্যাপ ব্যবহার করে সিএপিআই (কম্পিউটার এসিসটেড পার্সোনাল ইন্টারভিউইং) পদ্ধতিতে একযোগে দেশের সব খানা, গৃহ ও ব্যক্তির তথ্য সংগ্রহ করা হবে। মাঠপর্যায়ে মূল শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম ১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত চলবে। সিটি এলাকাকে ৭টি জোনে ভাগ করে সাময়িকভাবে নিযুক্ত ৮৩৬ জন তথ্য সংগ্রহকারী ও ১৪৪ জন সুপারভাইজার নির্ধারিত গণনা এলাকার তথ্য ট্যাবলয়েটের মাধ্যমে সংগ্রহ করবেন। 

সভায় সূচনা বক্তব্য রাখেন বরিশাল বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ের ভারপ্রাপ্ত যুগ্ম পরিচালক সাইদুর রহমান। অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ কমিশনার এনামুল হক, সিটি করপোরেশনের প্যানেল মেয়র-২ রফিকুল ইসলাম খোকন ও প্যানেল মেয়র-৩ আয়শা তৌহিদ লুনা, বরিশাল চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি সাইদুর রহমান রিন্টু, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসেন উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, ১৯৭৪ সালের ২৬ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪টি সংস্থাকে একীভূত করে পরিসংখ্যান ব্যুরো প্রতিষ্ঠা করেন। ১৯৭৪ সালে প্রথম শুমারিতে দেশের জনসংখ্যা ছিলো ৭ কোটি ১৫ লাখ। সবশেষ ২০১১ সালের শুমারিতে দেশের জনসংখ্যা ছিলো ১৪ কোটি ৯৮ লাখ। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর