১৩ আগস্ট, ২০২২ ১৪:৪১

‘তরুণ প্রজন্ম তারেক মাসুদের স্বপ্ন নিয়ে এগিয়ে যাক’

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

‘তরুণ প্রজন্ম তারেক মাসুদের স্বপ্ন নিয়ে এগিয়ে যাক’

তারেক মাসুদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে

‘তারেক মাসুদ দেশপ্রেমিক মানুষ। জাতিকে ভালোবাসার ভাবনা তার সব সময় ছিল। তার দেশের বাড়ি নুরপুর, ভাঙ্গা ও ফরিদপুরকে তিনি অনেক ভালোবাসতেন। তারেক মাসুদের মৃত্যুর ১০ বছর পার হয়ে গেছে। তারপরও তারেক মাসুদ আমাদের সাথে আছেন। চলচ্চিত্রের বাইরেও তারেকের অনেক কিছু বলার ছিল। তাকে একজন চিন্তাবিদ বলা যায়। দেশের মানুষ, ইতিহাস ও চলচ্চিত্র আন্দোলন নিয়ে তিনি সব সময় ভাবতেন। তার উপরে ভাঙ্গা থেকেও বই প্রকাশিত হচ্ছে। বইয়ের মাধ্যমে তার ভাবনা স্বপ্ন ছড়িয়ে যাক দেশের মানুষের কাছে। তরুণ প্রজন্ম তারেকের স্বপ্ন নিয়ে এগিয়ে যাক।

শনিবার প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় তার সহধর্মিণী ক্যাথরিন মাসুদ এসব কথা বলেন। তারেক মাসুদের জন্মস্থান ভাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে তার মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে ফরিদপুরের ভাঙ্গা পৌরসভার নুরপুর মহল্লায় তার গ্রামের বাড়িতে তারেক মাসুদকে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের পক্ষ থেকে মরণোত্তর সম্মাননা প্রদান, স্মরণসভা ও সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এ সময় ‘মুক্তিযুদ্ধের চেতনা ও তারেক মাসুদের চলচ্চিত্র’ নামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানের আয়োজন করেছে ভাঙ্গার তারেক মাসুদ ফাউন্ডেশন ও ফরিদপুর তারেক মাসুদ ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম।

ভাঙ্গা তারেক মাসুদ ফাউন্ডেশনের আহ্বায়ক মোসায়েদ হোসেন ঢালীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন চলচ্চিত্র নির্মাতা, নাট্য ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক, চিত্রশিল্পী ঢালী আল মামুন, ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিম উদ্দিন, সাংবাদিক মফিজ ইমাম মিলন, শিবচর রিজিয়া বেগম মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ বাবুল আশরাফ, ভাঙ্গা উপজেলা পরিষেদের সাবেক চেয়ারম্যান সুধিন কুমার সরকার ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সভাপতি জহিরুল ইসলাম কচি প্রমুখ। এ সময় মঞ্চে তারেক মাসুদের মা নুরুন্নাহার মাসুদ উপস্থিত ছিলেন।

নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, তারেক এখন আমাদের জাতিসত্তার উপাদান। যেমন উপাদান কবিগুরু রবীন্দ্রনাথ, কাজী নজরুল, জাতীর জনক বঙ্গবন্ধু। তারেককে অস্বীকার করে আমরা যারা শিল্প মাধ্যমে আছি তারা দিনযাপন করতে পারি না। তার চলচ্চিত্রের সৃজনশীলতা আমাদের মোহিত করত। মানুষ হিসেবে তারেক প্রাণবন্ত, সৃষ্টিশীল ও ভালো মানুষ। তাকে ভালো না বেসে কেউ পারবে না।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান অতিথি নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু তারেক মাসুদের গ্রামের বাড়িতে ‘তারেক মাসুদ চলচ্চিত্র পাঠকেন্দ্র’ প্রতিষ্ঠার ঘোষণা দেন।

উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর