১৭ আগস্ট, ২০২২ ২০:৩৫

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দেশ সেরা

দিনাজপুর প্রতিনিধি

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দেশ সেরা

বিভিন্ন প্রতিবন্ধকতার পরেও স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রকাশিত মাসিক প্রতিবেদনে এইচএসএস স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ তালিকায় মূল্যায়নের ভিত্তিতে (৮০.০২) মার্কস পেয়ে প্রথম স্থান অর্জন করেছে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। আর দ্বিতীয় স্থান অর্জন করেছে জয়পুরহাট জেলার পাচবিবি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে এইচএসএস স্বাস্থ্য ব্যাবস্থাপনা শক্তিশালীকরণ তালিকায় প্রকাশিত মাসিক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী জানাগেছে, সারাদেশের ৪২৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে ১০টি ক্যাটাগরিতে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইটে প্রকাশিত মাসিক প্রতিবেদনের এইচএসএস স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ তালিকায় দেশের প্রথম স্থান অর্জন করে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

এদিকে, ৫০ শয্যার ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে অপারেশন থিয়েটার থাকলেও জনবলের অভাবে তা চালু করা সম্ভব হয়নি। হাসপাতালের ১৩৮টি পদের মধ্যে রয়েছে ৮৪ জন। বাকি ৫৪টি পদ শুন্য রয়েছে। এসব প্রতিবন্ধকতা পেরিয়েও এই সফলতা দাবী সংশ্লিষ্টপক্ষের।

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মশিউর রহমান বলেন, তিনি যোগদানের পর এই তালিকায় ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স ৩৮৭ নাম্বারে ছিল। এরপর গত জুলাইয়ে তৃতীয় অবস্থানে স্থান পায়। এবার দেশের প্রথম স্থান অর্জন হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীদের ৯০ ভাগ উপস্থিতি, নিরলস পরিশ্রম ও সেবা বাস্তবায়নে সঠিক তদারকি, তথ্য সরবরাহ সেবার মান নির্নয়সহ সার্বিক বিষয়ের উপর মূল্যায়নে এই সফলতা অর্জন করা সম্ভব হয়েছে। বর্তমানে প্রতিদিন গড়ে শতকরা ১শ থেকে ১১০ ভাগ রোগী ভর্তিসহ সেবা নিয়ে থাকছেন।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর