৭ সেপ্টেম্বর, ২০২২ ২১:০৩

ময়মনসিংহে সাংস্কৃতিকপল্লী গড়ার দাবি জানিয়ে ব্যতিক্রমী আয়োজন

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহে সাংস্কৃতিকপল্লী গড়ার দাবি জানিয়ে ব্যতিক্রমী আয়োজন

ময়মনসিংহে সাংস্কৃতিকপল্লী গড়ার দাবি জানিয়ে ব্যতিক্রমী আয়োজন

সম্প্রতি ময়মনসিংহ নগরীর কাচারিঘাট এলাকায় অভিযান চালিয়ে কয়েকটি সাংস্কৃতিক চর্চা কেন্দ্র সরকারি জায়গা থেকে উচ্ছেদ করা হয়। জেলার সবচেয়ে সক্রিয় নাট্য সংগঠন অনসাম্বল থিয়েটারসহ কয়েকটি সংগঠনের কার্যালয় ছিল সেখানে। অভিযান চালিয়ে সেগুলো ভেঙে ফেলা হলে শুরু হয় নানা আলোচনা-সমালোচনা।

সেই উচ্ছেদের ঘটনাকে কেন্দ্র করে বুধবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অভিনব প্রতিবাদ করেছেন সাংস্কৃতিকর্মীরা। এসময় অনসাম্বল থিয়েটারের ব্যানারে নাট্যকর্মীরা শরীরের জামা খুলে রঙ মেখে শিকল পরে খোলা আকাশের নিচে মঞ্চস্থ করে পারফর্মীর আর্ট ‘নীলকণ্ঠ কথন’। এতে তারা অনসাম্বল থিয়েটারের নিজস্ব মহড়া কক্ষ ও সাংস্কৃতিক পল্লী গড়ে তোলার দাবি জানান। পরে একই দাবিতে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের কাছে স্মারকলিপি পেশ করেন তারা।
 
অনসাম্বল থিয়েটারের সভাপতি আবুল মনসুর বলেন, সাংস্কৃতিক সংগঠনকে কেউ বাড়ি ভাড়া দিতে চায় না। সেজন্য বাধ্য হয়েই কাচারিঘাটে পরিত্যক্ত নোংরা একটি স্থান পরিষ্কার করে ওই স্থানেই মহড়া চালাচ্ছিলাম। কিন্তু সেই স্থান থেকেও আমাদের উচ্ছেদ করা হলো। এখন আমাদের মহড়া করার জন্য আর কোনো জায়গা নেই।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, যেহেতু সংস্কৃতি প্রতিমন্ত্রী এই ময়মনসিংহেরই বাসিন্দা। আমরা সাংস্কৃতিক পল্লীর দাবিটি নিয়ে তার কাছে যাব। আশা করি তিনি উদ্যোগ গ্রহণ করবেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর