১ অক্টোবর, ২০২২ ২২:৩২

বাগেরহাটে ১৫১ প্রতিমা নিয়ে দুর্গাপূজার বড় আয়োজন

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে ১৫১ প্রতিমা নিয়ে দুর্গাপূজার বড় আয়োজন

বাগেরহাটে এবার ১৫১টি প্রতিমা নিয়ে জেলার সব থেকে বড় দুর্গাপূজার আয়োজন হচ্ছে সদর উপজেলার চুলকাঠি বনিকপাড়া মণ্ডপে। বনিকপাড়ার এই মণ্ডপ ঘিরে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে স্থানীয়দের মাঝে। 

শনিবার বিকালে বনিকপাড়া মণ্ডপে গিয়ে দেখা যায়, মূল মণ্ডপে রয়েছে দুর্গা ও তার সহযোগী দেবীদের প্রতিমা। মূল মণ্ডপের দুই পাশে বিভিন্ন নামের দেব-দেবীর প্রতিমার সারি। রামায়ণ ও মহাভারতের চার যুগের দেবদেবীর নানা কাহিনী অবলম্বনে তৈরী করা হয়েছে ১৫১টি প্রতিমা। দুর্গাপূজা শুরুর প্রথম দিনেই বাগেরহাট জেলার সব থেকে বড় এই আয়োজন দেখতে বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা ছুটে আসছেন। 

যশোরের অরুনা বিশ্বাস বলেন, এত বড় আয়োজন আমরা আগে কখনও দেখিনি। খুব ভাল লাগছে আমাদের। ঝালকাঠি থেকে আসা গৃহবধূ অর্পণা সেন বলেন, আমরা বাগেরহাটে ১৫১ টি প্রতিমা নিয়ে দুর্গাপূজা আয়োজন করা হয়েছে জানতে পেরে পরিবারসহ দেখতে এসেছি। 

বনিকপাড়া সার্বজনীন দুর্গা মন্দিরের সভাপতি দিপংকর কুমার সাধু বলেন, করোনার কারণে দুই বছর দুর্গাপূজায় আমরা ঠিকঠাক আয়োজন করতে পারিনি। এবার মনের মত আয়োজন করেছি। জেলার মধ্যে এটাই বড় আয়োজন। শুধু হিন্দু সম্প্রদায় নয়, মুসলিমরাও আসছেন এই প্রতিমা দেখতে। স্থানীয় সবাই এক সাথে মিলে আমরা এই উৎসব উদযাপন করছি। প্রথম দিনেই পূজারী ও দর্শনার্থীদের ভিড় লেগে রয়েছে।

এদিকে বাগেরহাট জেলার শনিবার ষষ্ঠিপূজার মধ্যদিয়ে ৬৬৩টি মণ্ডপে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। এরমধ্যে চিতলমারী উপজেলায় সব থেকে বেশি ১৬৮টি,  বাগেরহাট সদর উপজেলায় ১১৬টি, মোল্লাহাটে ৮৪টি, মোরেলগঞ্জে ৭৭টি, ফকিরহাটে ৬৮টি, কচুয়ায় ৪৪, রামপালে ৪১, মোংলায় ৩৭ ও শরণখোলায় ২৮টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। বুধবার (৫ সেপ্টেম্বর) দশমী ও বিসর্জনের মধ্য দিয়ে এবারের দুর্গা মহোৎসব শেষ হবে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর