২৫ অক্টোবর, ২০২২ ২১:২১

এনআইডি সংশোধন করতে গিয়ে জাল সার্টিফিকেট ধরা

নেত্রকোনা প্রতিনিধি

এনআইডি সংশোধন করতে গিয়ে জাল সার্টিফিকেট ধরা

নেত্রকোনা জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে গিয়ে জাল সার্টিফিকেট ধরা পড়লো স্বপন ঘোষ নামের এক ব্যক্তির। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে সংশোধনী শুনানিতে এমন ঘটনা ধরা পড়েছে। জাল সার্টিফিকেট নিয়ে যাওয়া স্বপন ঘোষ শহরের নাগড়া এলাকার বাসিন্দা বলে জানা গেছে ডাটাবেজ থেকে। এছাড়াও তিনি মাত্র ৫ম শ্রেণি পাস।

 
জানা গেছে, তিনি আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন করে ওই আবেদনের সাথে এসএসসি সনদ দাখিল করেছিলেন। পরে নির্বাচন কর্মকর্তা সনদটি দেখে সন্দেহ হওয়ার তাকে মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে শুনানির জন্য ডাকেন। সাথে সকল মূল ডকুমেন্টসহ নিয়ে আসতে বলেন স্বপন ঘোষকে। এরপর মঙ্গলবার সকালে শুনানিতে আসলে শিক্ষাগত যোগ্যতার বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি এসএসসি পাস বলে জানান।
 
এসময় তাকে মূল সনদ দেখাতে বললে তিনি ইতস্তভাবে ফটোকপির দোকান থেকে সংগ্রহ করা ভুল ডিজাইনের একটি সার্টিফিকেট বের করেন। যার জন্য স্কুল কর্তৃপক্ষের সহযোগিতা ছাড়াই পরিস্কার ধরা পড়ে নকল কাগজ। বিষয়টি ধরা পড়লে হাতে পায়ে ধরে ভুল স্বীকার করে ক্ষমা চাওয়া শুরু করেন তিনি। পরে এটি ফেসবুকে সার্টিফিকেটসহ পোস্ট করা হলে সাধারণ মানুষ নানা সচেতনতার কথা বলে এমন প্রতারকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার দাবি জানান। 

বিষয়টির সত্যতা নিশ্চিত করে জেলা নির্বাচন কর্মকর্তা মো. আব্দুল লতিফ শেখ জানান, এর দুদিন আগেও মান্নান মিয়া নামের এমন একজন ভুয়া সার্টিফিকেট নিয়ে এসেছিলেন। তিনি বলেন, এভাবেই মানুষকে প্রতারণা করে কিছু মানুষ প্রায় সময় এনআইডি করতে যান। পাশাপাশি এনআইডি যাচাই বাছাই করে সময় নেওয়ার জন্য উল্টো কমিশনের বিরুদ্ধে অভিযোগ করেন। তিনি বলেন, আমাদের সার্ভারে যে কোনো জাল সনদ বা কোনো ধরনের ভুল তথ্য ধরা পড়ে যায়।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর