৩ ডিসেম্বর, ২০২২ ২০:৩৯

'জৈব সার ব্যবহারে উন্নত বিশ্বে বাংলাদেশের কৃষি পণ্যের চাহিদা বেড়ে যায়'

কুমিল্লা প্রতিনিধি:

'জৈব সার ব্যবহারে উন্নত বিশ্বে বাংলাদেশের কৃষি পণ্যের চাহিদা বেড়ে যায়'

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক কৃষিবিদ মো. বেনজীর আলম বলেছেন, পরিবেশবান্ধব কৃষি পণ্য উৎপাদনের মধ্য দিয়ে দেশের খাদ্য ও পুষ্টি চাহিদা মিটিয়ে রপ্তানি আয় বৃদ্ধি করা সম্ভব। বর্তমান কৃষিবান্ধব সরকার বিভিন্ন টেকসই পরিকল্পনা বাস্তবায়ন করে কৃষকদের ভাগ্য উন্নয়নের বিষয়কে গুরুত্ব দিয়ে কৃষি পণ্য রপ্তানি প্রক্রিয়া সহজ করেছেন। পরিচ্ছন্ন কৃষি কাজ, রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে জৈব সার ব্যবহার, জৈবিক পদ্ধতিতে রোগ ও পোকামাকড় নিয়ন্ত্রণ করলে উৎপাদন খরচ কমে আসে। এতে উন্নত বিশ্বে বাংলাদেশের কৃষি পণ্যের চাহিদা বেড়ে যায়। 

কুমিল্লার নিমসারে পণ্য সংগ্রহ ও বাজারজাতকরণ কেন্দ্র, প্রডিউসার অর্গানাইজেশন কমিটি ও সবজি রপ্তানিকারক কৃষকদের সাথে মতবিনিময়কালে শনিবার তিনি এসব কথা বলেন। 

এছাড়া মহাপরিচালক কুমিল্লার চান্দিনা উপজেলার বরকৈট ইউনিয়নের পীহর গ্রামের কেঁচো সার উৎপাদনকারী কৃষি উদ্যোক্তা মোঃ সাইফুল ইসলামের খামার পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ড. মোহিত কুমার দে, ডিএই কুমিল্লা জেলার উপ-পরিচালক কৃষিবিদ মো. মিজানুর রহমান, ডিএই কুমিল্লা জেলার প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো. সিরাজ উদ্দিন হোসেন, চান্দিনা উপজেলার নির্বাহী অফিসার তাপস শীল,চান্দিনা উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ মনিরুল হক রোমেল, বুড়িচং উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ বানিন রায় প্রমুখ।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর