শিরোনাম
৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১৭:৫২

যশোর জেলায় নিপাহ আতঙ্কে মাইকিং

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোর জেলায় নিপাহ আতঙ্কে মাইকিং

খেজুর রস আর গুড়ের জন্য বিখ্যাত যশোর জেলায় নিপাহ ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে। যদিও এখন পর্যন্ত এ জেলায় কেউ নিপাহ ভাইরাসে আক্রান্ত হননি, তারপর সতর্ক থাকতে খেজুর-রস না খাওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে জেলা ও উপজেলা পর্যায়ে মাইকিং করা হচ্ছে। যশোর পৌরসভা এলাকায় সোমবার দুপুর থেকেই মাইকিং করা হচ্ছে। আর মঙ্গলবার থেকে মাইকিং শুরু হয়েছে উপজেলা পর্যায়েও। করও মধ্যে নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ অর্থাৎ জ্বর, প্রলাপ বকা ও অজ্ঞান হওয়ার প্রবণতা দেখা দিলে তাকে চিকিৎসা কেন্দ্রে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে জেলা স্বাস্থ্য বিভাগ থেকে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে বাংলাদেশে নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। বাদুড়ের মাধ্যমে খেজুর রসে, সেখান থেকে মানুষের শরীরে এই ভাইরাস সংক্রমিত হয়। কোন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হলে তার কাছ থেকে অন্যরাও আক্রান্ত হতে পারে। 
যশোরে সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস জানান, স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে ৩২টি জেলা নিপাহ ভাইরাসের ঝুঁকি রয়েছে বলে বলা হয়েছে। এরমধ্যে যশোরও রয়েছে। ডেপুটি সিভিল সার্জন নাজমুস সাকিব বলেন, যশোর জেলাজুড়ে প্রচুর খেজুর গাছ রয়েছে এবং শীতকালে এ জেলার মানুষের মধ্যে কাঁচা খেজুর-রস খাওয়ার প্রবণতাও অন্য জেলার মানুষের তুলনায় বেশি। সে কারণে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী সবাইকে কাঁচা খেজুর-রস না খাওয়ার প্রচারণা চালানো হচ্ছে। যশোরে এখন পর্যন্ত কেউ এ ভাইরাসে আক্রান্ত না হলেও পাশের জেলা ঝিনাইদহে আক্রান্তের তথ্য রয়েছে।

বাঘারপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হাসান বলেন, জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী উপজেলার সব হাটবাজারে খেজুর গাছের কাঁচা রস না খাওয়ার জন্য প্রচারণা চালানো হচ্ছে। যশোর আড়াইশ’ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আখতারুজ্জামান বলেন, হাসপাতালে ১০টি আইসিইউ বেড ও আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত রাখা আছে। কেউ নিপাহ ভাইরাসে আক্রান্ত হলে বা সন্দেহ হলে তাকে আইসোলেশনে রেখে পরীক্ষা-নিরীক্ষার পর প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা হবে।

বিডি প্রতিদিন/এএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর