শিরোনাম
২১ মার্চ, ২০২৩ ১৯:০৫

চট্টগ্রামে রমজানে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশের যত পরিকল্পনা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রামে রমজানে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশের যত পরিকল্পনা

প্রতীকী ছবি

পবিত্র রমজানে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম মহানগর ও জেলা পুলিশ। রমজানে নিয়মিত পুলিশ সদস্যের পাশপাশি যুক্ত হবে রিজার্ভ ফোর্সও। একই সাথে থাকবে বিশেষ চেক পোস্ট, ফুট টহল এবং মোবাইল টহল। ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে মহাসড়কে হাইওয়ে পুলিশের সাথে দায়িত্ব পালন করবে নগর ও জেলা পুলিশও।

চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, ‘রমজান ও ঈদ নিয়ে দুই ভাগে বিভক্ত করে সাজানো হয়েছে নিরাপত্তা পরিকল্পনা। রমজান ও ঈদ নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিয়মিত সদস্যদের পাশাপাশি অতিরিক্ত সাড়ে ছয় শত সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া বিভিন্ন সংস্থার সাথে সমন্বয় বৈঠকও করা হয়েছে।’

চট্টগ্রাম জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার আবু তৈয়ব মো. আরিফ হোসেন বলেন, ‘রমজানকে ঘিরে বিশেষ পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এ সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিয়মিত সদস্যের পাশাপাশি অতিরিক্ত দায়িত্ব পালন করবেন ছয় শতাধিক সদস্য।

জানা যায়, রমজানকে দুই ভাগে বিভক্ত করে নিরাপত্তা পরিকল্পনা সাজিয়েছে সিএমপি। প্রথম রমজান থেকে ১৫ রমজান পর্যন্ত নিরাপত্তার প্রথম ভাগ হিসেবে ধরা হয়েছে। প্রথম রোজা থেকেই সুনির্দিষ্ট কিছু মার্কেটে থাকবে স্থায়ী ফোর্স, নগরীর বিভিন্ন পয়েন্টে ফুট টহল এবং মোটরসাইকেল টহল। এছাড়া ছিনতাই ও অপরাধ প্রবণ এলাকায় থাকবে পুলিশের বিশেষ নজরদারি।

১৫ রমজানের পর নগরীর সব মার্কেটে থাকবে পুলিশের টহল দল। বসানো হবে পুলিশ কন্ট্রোল রুম। ঈদের ছুটিতে ফাঁকা নগরীতে বাসা বাড়ি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে চুরি ঠেকাতে থাকবে বিশেষ টহল দল। পুরো রমজানে চট্টগ্রাম জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৬ শতাধিক পুলিশ সদস্য দায়িত্ব পালন করবে। জেলার বিভিন্ন থানা এলাকার গুরুত্বপূর্ণ পয়েন্টে দায়িত্বে নিয়োজিত থাকবে অতিরিক্ত পুলিশ সদস্য। অপরাধ প্রবণ এলাকায় থাকবে বিশেষ চেক পোস্ট। থাকবে মোবাইল টহল। ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এবং চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে হাইওয়ে পুলিশের পাশাপাশি দায়িত্বে নিয়োজিত থাকবে জেলা পুলিশ। আগামী দু-এক দিনের মধ্যেই জেলার সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার বৈঠক করে আরও করণীয় নির্ধারণ করবে জেলা পুলিশ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর