১৯ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:৩৯

'সবকিছু ঠিক থাকলে শিগগিরই চালু হবে বিরল স্থলবন্দর'

দিনাজপুর প্রতিনিধি


'সবকিছু ঠিক থাকলে শিগগিরই চালু হবে বিরল স্থলবন্দর'

এডিবি পরামর্শক দল স্থলবন্দরের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য পরিদর্শন করেন

খুব শিগগিরই দিনাজপুরের বিরল স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে। স্থলবন্দরটি বাস্তবায়নের জন্য অর্থায়নের ইচ্ছা প্রকাশ করেছে এডিবি। তারা নিজস্ব প্রতিনিধির মাধ্যমে ভারতের সাথেও আলোচনা করে এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করবে। বিরল স্থলবন্দর চালুর ব্যাপারে এডিপি এবং বিরল বন্দর কর্তৃপক্ষ ঐক্যমতে পৌঁছেছে।

রবিবার বিকেলে বিরল স্থলবন্দরের রেলপথ ও সড়কপথ পরিদর্শন এবং ইমিগ্রেশন, কাস্টমস্, পুলিশ ও স্থলবন্দর কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন এডিবির প্রতিনিধি দল। 

এডিবির প্রজেক্ট ম্যানেজার কাজী মোঃ আশরাফুল আলম মুনিম বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) পরামর্শক দলটি স্থলবন্দরের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য এই পরিদর্শন করেন। 
এদিকে, বিরল স্থলবন্দর কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক শহিদুর রহমান পাটোয়ারী মোহন জানান, বিরল স্থলবন্দর কর্তৃপক্ষ মনে করেন স্থলবন্দরটি চালু হলে এ অঞ্চলের আর্থিক আর্থসামাজিক উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে। রবিবার বিকেল ৫টায় এডিবির প্রতিনিধিদল স্থলবন্দরের সড়কপথ পরিদর্শন করেন। এর আগে তারা রেলপথও পরিদর্শন করেন।

পরিদর্শনের সময় ম্যানিলার এডিবির প্রধান পরিবহন বিশেষজ্ঞ মি. ইয়াসুশি তানাকা, এডিবি বাংলাদেশের সিনিয়র পরিবহন বিশেষজ্ঞ মি. অমৃতা রাও, প্রজেক্ট ম্যানেজার কাজী মোহাম্মদ আশরাফুল মুনিম, প্রকল্প পরিচালক ড. ডেভিড লুপটন, ডেপুটি টিম লিডার নাসিরউদ্দিন আহমেদ, জ্যান টমসিক, হেলেন এলিজাবেথ ম্যাকনাট, বিরল স্থলবন্দর লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শহীদুর রহমান পাটোয়ারী মোহন, পরিচালক আজিজুল ইকবাল চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর