২৭ মে, ২০২৪ ১৮:৫২

নির্মাণাধীন বাঁধ ভেঙে তলিয়ে গেছে ৩ গ্রাম

বরগুনা প্রতিনিধি

নির্মাণাধীন বাঁধ ভেঙে তলিয়ে গেছে ৩ গ্রাম

বরগুনায় ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বুড়িশ্বর নদীর পানি বৃদ্ধি পেয়ে বরগুনার আমতলী উপজেলার আরপাঙ্গাশিয়া ইউনিয়নের বালিয়াতলী গ্রামে নির্মাণাধীন একটি বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গেছে। এতে পানিতে তলিয়ে গেছে আরপাঙ্গাশিয়া ইউনিয়নের তিনটি গ্রাম।

রবিবার দুপুরে পায়রা (বুড়িশ্বর) নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ ফুট উঁচুতে পানি প্রবাহিত হওয়ায় উপকূলীয় এলাকাসহ আমতলীর নিম্নাঞ্চল প্লাবিত এবং আরপাঙ্গাশিয়া ইউনিয়নের বালিয়াতলীতে পায়রা নদীর তীর ঘেঁষে নির্মাণাধীন বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৪০ মিটার ভেঙে বালিয়াতলী, উত্তর ঘোপখালী ও পশুরবুনিয়া গ্রাম তলিয়ে গেছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার পাশাপাশি দুই শতাধিক পরিবার মানবেতর জীবন-যাপন করছে।

বালিয়াতলী গ্রামের শহিদুল ইসলাম, খবির উদ্দিন, সাহেদা ও হোসনে আরা বেগম বলেন, নতুনভাবে নির্মাণাধীন বাঁধ ভেঙে পানিতে ঘরবাড়ি, পুকরসহ সবকিছুই তলিয়ে গেছে। তারা রান্না পর্যন্ত করতে পারেননি। ভাটার পানি নেমে যাওয়ার পরে রান্না করে তারপর তারা খাবার খেয়েছেন।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. রাকিব মুঠোফোনে বলেন, পায়রা (বুড়িশ্বর) নদীর পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে তিন ফুট উঁচুতে প্রবাহিত হওয়ায় নির্মাণাধীন বাঁধটির একটি অংশ ভেঙে যায়। বাঁধটি সংস্করণে ভাঙা অংশে পাউবো দ্রুত কাজ শুরু করে দিয়েছে।

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আফরাফুল আলম বলেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় যথেষ্ট প্রস্তুতি নেওয়া হয়েছে। ১০১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। পায়রা (বুড়িশ্বর) নদীর পানি বৃদ্ধি পেয়ে আরপাঙ্গাশিয়া ইউনিয়নের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গেছে। ভাঙা এলাকা পরিদর্শন করেছি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর