২২ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৫৬

বাংলাদেশে অনুষ্ঠিত হলো সপ্তম কটন ডে

অনলাইন ডেস্ক

বাংলাদেশে অনুষ্ঠিত হলো সপ্তম কটন ডে

বাংলাদেশে অনুষ্ঠিত হলো সপ্তম কটন ডে

সপ্তমবারের মতো বাংলাদেশে কটন ডে (তুলা দিবস) পালন করা হয়েছে। গত ২১ সেপ্টেম্বর (বুধবার) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই দিবসটি পালন করে কটন ইউএসএ। যুক্তরাষ্ট্রের মানসম্পন্ন তুলা এবং সর্ববৃহৎ তুলাজাত গার্মেন্টস পণ্যের প্রস্তুতকারক ও রপ্তানিকারক হিসেবে বাংলাদেশের অর্জনকে উদযাপন করতে ২০১৬ সাল থেকে কটন কাউন্সিল ইন্টারন্যাশনাল (সিসিআই) কটন ডে পালন শুরু করে।

কটন ইউএসএ এর আয়োজিত এ অনুষ্ঠানে অংশ নেওয়া আতিয়া কনসাল্টিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও কটন কাউন্সিল ইন্টারন্যাশনালের বাংলাদেশের প্রতিনিধি আলী আরসালান, দক্ষিণ এশিয়ার সিসিআই-এর পরিচালক উইলিয়াম বেটেনডর্ফ, কারগিল কটনের কার্ল পেল্টজার, লুইস ড্রিফিস কোম্পানির গ্লোবাল মার্কেটিং প্রধান স্টিভ ডায়ার, জেন সিংগার, ইয়র্গ বাওয়ারস্যাক্স, মার্কিন ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভসহ স্পিনিং এবং টেক্সটাইল মিলের মালিক, এক্সিকিউটিভ, গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স, আন্তর্জাতিক ব্র্যান্ড ও রিটেইলারস, কটন মার্চেন্টস এজেন্ট এবং ব্যবসায়ীসহ ১৫০ এর বেশি অংশগ্রহণকারীরা।

অনুষ্ঠানে গ্লোবাল কটন ইকোনমিক আউটলুকের অন্তর্ভুক্ত বিষয়গুলো উপস্থাপন; ইউএসএ কটন সাপ্লাই অ্যান্ড ডিমান্ড এবং ইউএস লজিস্টিকসের পাশাপাশি কটন ইউএসএ সলিউশন প্রোগ্রামের সহায়তায় কটন ইউএসএ-এর উপকারিতা বিষয়ক কেস স্টাডি তুলে ধরা হয়।

অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার সিসিআই-এর পরিচালক উইলিয়াম বেটেনডর্ফ বলেন, “যারা ইউএস কটন ট্রাস্ট প্রোটোকল গ্রহণ করেছে সেই সব বাংলাদেশী গ্রাহকদের প্রতি আমরা আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। ইতোমধ্যে বাংলাদেশর ৮১টি মিল ও প্রস্তুতকারক প্রতিষ্ঠান আমাদের সদস্যপদ গ্রহণ করেছে এবং পুরো বিশ্বব্যাপী রয়েছে ৯০০ এর অধিক।”

আতিয়া কনসাল্টিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও কটন কাউন্সিল ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রতিনিধি আলী আরসালান বলেন, “ইতোমধ্যে ইউএস কটন ট্রাস্ট প্রোটোকল নেতৃস্থানীয় ব্র্যান্ড গড়ে উঠেছে। ইউএস কটন খুচরা বিক্রেতাদের সাথে যোগাযোগ ও বিদ্যমান সদস্যদের স্কেল বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে। তাছাড়াও এই প্রোগ্রামটির মাধ্যমে ইউএস কটনের চাহিদা আরও বৃদ্ধি পাচ্ছে। কটন ইউএসএ সলিউশন প্রোগ্রামের মাধ্যমে আমরা আমাদের সকল সদস্যদের জানাই অভিবাদন। যাতে তারা ইউএস কটন ব্যবহার করে সর্বোচ্চ লাভ ও দক্ষতা অর্জন করতে পারে সেজন্য আমরা সার্বিকভাবে সহযোগিতা করবো।”

মার্কিন ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ বলেন, “জলবায়ু স্মার্ট কটনের জন্য ৯০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে ইউএস কটন ট্রাস্ট প্রোটোকল। যাতে টেকসই তুলা উৎপাদনে মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন প্রতিশ্রুতি প্রদর্শন করেছে।”

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর