৩০ নভেম্বর, ২০২২ ১৬:৩৮

ভারতে চালু হচ্ছে ডিজিটাল মুদ্রা, কীভাবে কাজ করবে, নিরাপদই বা কতটা

অনলাইন ডেস্ক

ভারতে চালু হচ্ছে ডিজিটাল মুদ্রা, কীভাবে কাজ করবে, নিরাপদই বা কতটা

ফাইল ছবি

নোট এবং খুচরো কয়েনের বিকল্প হিসেবে ‘ডিজিটাল রুপি’ বা ‘ই-রুপি’ চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। আরবিআই মঙ্গলবার এই ঘোষণা দিয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (১ ডিসেম্বর) থেকে পরীক্ষামূলকভাবে ভারতে এই ডিজিটাল মুদ্রা চালু হতে চলেছে।

‘ডিজিটাল রুপি’ পরিষেবা চালু করার জন্য আপাতত চারটি ব্যাঙ্ক আরবিআইয়ের অংশীদার হচ্ছে। এই ব্যাঙ্কগুলি হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), আইসিআইসিআই ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক। প্রাথমিকভাবে আরবিআই জানিয়েয়েছিল, শুধু নির্দিষ্ট কিছু গ্রাহক এবং ব্যবসায়ীদের মধ্যে পরীক্ষামূলকভাবে ই-রুপি লেনদেন চালু হবে। সফল হলে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে।

ক্রিপ্টোকারেন্সির মতোই ‘ই-রুপি’ একটি ডিজিটাল টোকেন। তবে ভারতে এই ডিজিটাল রুপিকে আইনি স্বীকৃতি দেওয়া হবে। ক্রিপ্টোকারেন্সির মতো ডিজিটাল রুপির দর ওঠানামা করবে না। কাগজের নোট এবং খুচরো কয়েনের সমান দামেই চালু হবে ডিজিটাল রুপি। আরবিআই ব্যাখ্যা করেছে, এই ডিজিটাল মুদ্রা গ্রাহক এবং ব্যবসায়ীদের মধ্যে ব্যাঙ্কের মাধ্যমে বিতরণ করা হবে। ব্যবহারকারীরা নির্দিষ্ট ব্যাঙ্কের দেওয়া ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে এবং মোবাইল ফোন বা ডিভাইসে রাখা ডিজিটাল মুদ্রার মাধ্যমে এই লেনদেন করতে পারবেন। ‘ডিজিটাল রুপি’তে লেনদেন দু’জন গ্রাহক এবং এক জন গ্রাহক ও ব্যবসায়ীর মধ্যে হতে পারে।

অনলাইনে বিভিন্ন অ্যাপের লেনদেনের মতোই সুবিধা রয়েছে ‘ডিজিটাল রুপি’র ব্যবহারেও। ব্যবসায়ীদের কাছে থাকা কিউআর কোড স্ক্যান করে এই ডিজিটাল মুদ্রা দিতে পারবেন সাধারণ মানুষ। ডিজিটাল এই মুদ্রা ব্যবহার করা যথেষ্ট নিরাপদ হবে বলেও আরবিআইয়ের দাবি। আরবিআইয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ‘নগদ টাকার যা যা বৈশিষ্ট্য রয়েছে, ‘ডিজিটাল রুপি’তেও একই বৈশিষ্ট্য রয়েছে। নগদ টাকার মতোই ‘ই-রুপি’ মানুষকে টাকার লেনদেনে সাহায্য করবে। তবে ব্যাঙ্কে নগদ জমা রাখলে যেমন সুদ পাওয়া যায়, এ ক্ষেত্রে সে রকম কোনও সুদ পাওয়া যাবে না। ব্যাঙ্কগুলি এই ডিজিটাল মুদ্রা আমানত রূপেও জমা রাখতে পারবে।

আরবিআই আরও জানিয়েছে ‘ডিজিটাল রুপি’ তৈরি, বিতরণ এবং ব্যবহারের সম্পূর্ণ প্রক্রিয়া সঠিকভাবে পরীক্ষা করে দেখে নেওয়া হচ্ছে। ভবিষ্যতেও ডিজিটাল রুপি বিভিন্ন পরীক্ষার মাধ্যমে আরও উন্নত করার চেষ্টা চলবে। মানুষের যাতে খুব সহজে ই-রুপি ব্যবহার করতে পারে সে দিকেও বিশেষ নজর রাখা হচ্ছে। পাশাপাশি ‘ডিজিটাল রুপি’ ব্যবহারে নিরাপত্তার দিকও খতিয়ে দেখছে আরবিআই।

এখনই সব জায়গায় ‘ডিজিটাল রুপি’ দিয়ে লেনদেনের সুযোগ মিলবে না। প্রথমে দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বরে এই পরিষেবা শুরু করছে আরবিআই। পরে আহমেদাবাদ, ইন্দোর, হায়দরাবাদ, লখনউ, কোচি, গ্যাংটক, পাটনা, গুয়াহাটি এবং সিমলায় এই পরিষেবা চালু করা হবে। পরে ক্রমশ সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে এই পরিষেবা।

চারটি ব্যাঙ্ককে আপাতত ‘ডিজিটাল রুপি’ বিতরণে অংশীদার করা হয়েছে। তবে পরবর্তীকালে ব্যাঙ্ক অফ বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক থেকেও ডিজিটাল রুপি বিতরণের কথা ভাবছে আরবিআই। প্রয়োজন এবং ব্যাবহারের পরিসর অনুযায়ী আরও ব্যাঙ্ককে এই পরিষেবা চালু করার অনুমতি দেওয়া হবে বলেও আরবিআইয়ের তরফে জানানো হয়েছে।

সূত্র : আনন্দবাজার


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর