৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:৫৪

পুঁজিবাজারে কমেছে লেনদেন

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারে কমেছে লেনদেন

প্রতীকী ছবি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট কমে ৬ হাজার ২৮০ পয়েন্টে অবস্থান করছে।  

অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে  যথাক্রমে ১৩৬৯ ও ২২২৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৮০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৭২ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৭৫২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১টি কোম্পানির, কমেছে ১৫২টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান গুলো- বিএসসি, জেনেক্স, শাইনপুকুর সিরামিক, সী পার্ল, অরিয়ন ফার্মা, অলিম্পিক, ইস্টার্ন হাউজিং, অরিয়ন ইনফিউশন, জেমেনী সী ফুড ও বসুন্ধরা পেপার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৩৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১টির, কমেছে ৬৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৭ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৬০ লাখ টাকার।

বিডি প্রতিদিন/আরাফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর