Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ জুন, ২০১৯ ০০:১৫

ঈদ রেসিপি

মামুন চৌধুরী রন্ধনশিল্পী

ঈদ রেসিপি

টার্কি পট রোস্ট

উপকরণ

মাঝারি সাইজের টার্কি মুরগি ১টা, কাশ্মীরি মরিচ গুঁড়া ২ চা-চামচ, স্মোকি পাপরিকা পাউডার ২ চা চামচ, লবণ স্বাদমতো, বেকিং পেপার পরিমাণ মতো, গোলমরিচ গুঁড়া ২ চা-চামচ, অলিভ অয়েল ১ কাপ, আদা বাটা ২ চা-চামচ, আস্ত রসুন ১০ পিস, লেবুর রস ২ চা-চামচ।

 

প্রণালি

প্রথমে মুরগিতে তেল, লবণ, গোলমরিচ,

পাপরিকা, আদা বাটা, কাশ্মীরি মরিচ গুঁড়া ও লেবুর রস দিয়ে ভালো করে মেখে নিন। তারপর বেকিং পেপার দিয়ে মুরগি রোল করে ৪০ মিনিট ফ্রিজে রাখুন। এরপর বেকিং ট্রে দিয়ে ওভেনে ১৬০ ডিগ্রিতে এক ঘণ্টা ৩০ মিনিট রান্না করুন। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

বারবারকিউ মাসাল্লা চিকেন

উপকরণ

♦  মুরগি ১টি

♦  সরিষার তেল ১/২ কাপ

♦  পিয়াজ বাটা ১/২ কাপ

♦  আদা-রসুন বাটা ২ চা চামচ

♦  লাল মরিচ গুঁড়া ২ চা চামচ

♦  জিরা গুঁড়া ২ চা চামচ

♦  লেবুর রস ৫ চা চামচ

♦টক দই ১/২ কাপ

♦গরম মসলা ২ চা চামচ

♦কাঁচামরিচ বাটা ১ চা চামচ

♦চিনি ১ চা চামচ

♦ ধনে গুঁড়া ২ চা চামচ

প্রণালি

মুরগি মাঝখানে কেটে দুই ভাগ করে নিন। এরপর দই, লেবুর রস, আদা-রসুন বাটা, গরম মসলা, জিরা, ধনে গুঁড়া, লবণ, লাল মরিচ গুঁড়া, কাঁচামরিচ বাটা ভালো করে মিশিয়ে অন্তত ২ ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার একটি ফ্রাইপেনে তেল দিন। তেল গরম হলে মাঝারি আগুনে মিক্সড করা মাংস দিয়ে ভেজে নিন। এপাশ-ওপাশ করে ভেজে নিন যতক্ষণ না লাল হচ্ছে। লাল আকার ধারণ করলে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে বারবারকিউ মাসাল্লা চিকেন। এবার কাঁচামরিচ কুচি ও ধনেপাতা কুচি দিয়ে পরটা কিংবা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

চিকেন চিলি পাস্তা

উপকরণ

♦মুরগির বুকের মাংস ১ কেজি

♦সেদ্ধ করা পাস্তা ১ কাপ

♦ পিয়াজ বাটা ২ চা চামচ

♦ আদা-রসুন বাটা ১ চা চামচ

♦ জিরা গুঁড়া ১ চা চামচ

♦ মরিচ গুঁড়া ১ চা চামচ

♦ টমেটো সস ১/২ কাপ

♦ শুকনো মরিচ ২টি

♦ দই ১/২ কাপ

♦  সরিষার তেল ৩ চা চামচ

♦  কাঁচামরিচ কুচি ২টি

♦  পিয়াজ পাতা কুচি ২ চা চামচ

♦  লেবুর রস ১ চা চামচ

 

প্রণালি

একটি ফ্রাইপেনে তেল হালকা গরম করে পিয়াজ বাটা ও শুকনো মরিচ দিয়ে ১ মিনিট ভাজুন এরপর আদা-রসুন বাটা দিন। মুরগির মাংস কিউব করে কেটে নিন। এবার একটি ফ্রাইপেনে সরিষার তেল দিয়ে ২ মিনিট কষিয়ে নিন। এবার জিরার গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে ৩ মিনিট কষিয়ে নিন এরপর টমেটো সস দিন। ৩ মিনিট মাঝারি আগুনে রান্না করুন। এরপর দই, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করে নিন। সবশেষে পিয়াজ কুচি, ধনেপাতা কুচি ও লেবুর রস দিয়ে নামিয়ে রান্না করা চিকেন চিলি পাস্তা পরিবেশন করুন।


আপনার মন্তব্য