Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ২০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ মার্চ, ২০১৯ ২৩:০৯

ইন্টারভিউ

হাত গুটিয়ে বসে থাকলে চলবে না

হাত গুটিয়ে বসে থাকলে  চলবে না
ঢালিউডের শীর্ষনায়ক শাকিব খান ফের চলচ্চিত্র প্রযোজনায় এলেন। সিনেমা হল বন্ধে সম্প্রতি প্রদর্শক সমিতির দেওয়া আলটিমেটাম নিয়ে উদ্বিগ্ন এই জনপ্রিয় নায়ক। নির্মাণ, অভিনয়সহ নানা বিষয়ে তার বলা কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

আবারও চলচ্চিত্র প্রযোজনায় এলেন, চলচ্চিত্রের এই দুঃসময়ে সাহসী হওয়াটা কীভাবে সম্ভব হলো?

দেখুন মন্দ অবস্থার কথা বলে সবাই যদি হাত গুটিয়ে বসে থাকে তাহলে উত্তরণ ঘটবে কীভাবে। ঝুঁকি নিতেই হবে। নিজের ঘর নিজেকেই ঠিক করতে হবে। অন্যরা হয়তো সহযোগিতা করতে পারে। এর বেশি আশা করা ঠিক নয়। দুর্দিন দূর করতে সাহসী ভূমিকার বিকল্প নেই।

 

কিন্তু সিনেমা হল কমেছে বলে নির্মাতারা তো লোকসানের ভয়ে নির্মাণে আসছেন না।

শুধু সিনেমা হল কমেছে বললে ভুল হবে। সিনেমা হল থেকে প্রযোজক তার শেয়ার মানি ঠিকভাবে পান না। পরিবেশ, প্রযুক্তিসহ নানা সমস্যা সিনেমা হলের আছে। আসলে স্বাচ্ছন্দ্যে ব্যবসা করতে পারলে প্রযোজক এবং সিনেমা হল মালিক কেউই ক্ষতিগ্রস্ত হতো না।  টেকনিক্যাল সাপোর্ট, দেশব্যাপী সিনেপ্লেক্স নির্মাণ ও সংস্কারসহ নানা সুবিধা দেওয়ার ক্ষেত্রে সরকার যদি তার প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়ন করে তাহলে চলচ্চিত্র শিল্প এই বন্ধ্যত্বমুক্ত হবে।

 

প্রদর্শক সমিতি সম্প্রতি এক আলটিমেটামে সিনেমা হল বন্ধের ঘোষণা দিয়েছে, এ ব্যাপারে কি বলবেন?

পর্যাপ্ত ও মানসম্মত ছবি পাচ্ছেন না বলে প্রদর্শকদের যে অভিযোগ তা অস্বীকার করার কোনো উপায় নেই।  উত্তরণের একমাত্র পথ হলো চলচ্চিত্রের সব সংগঠন আর মানুষ ঐক্যবদ্ধ হয়ে আলোচনায় বসে সমস্যাগুলো চিহ্নিত করে তা নিয়ে সরকারের কাছে যাওয়া। বিষয়টির দেখভালের জন্য একটি মন্ত্রণালয় রয়েছে। তারা কি করছে? চলচ্চিত্রের এই দুরবস্থার দায়ভার তারা এড়াতে পারে না। সদিচ্ছা থাকলে কোনো সমস্যাই থাকে না। মূল কথা হলো চলচ্চিত্র শিল্পকে বাঁচাতে হলে সিনেমা হল আর প্রযোজককে আগে বাঁচাতে হবে।

 

বছরে একাধিক ছবি নির্মাণের ঘোষণা দিয়েছিলেন, এ ব্যাপারে কি ভাবছেন?

আমি তো ফের প্রযোজনা শুরু করেছি। ‘পাসওয়ার্ড’ নামের ছবিটির নির্মাণ কাজ চলছে। আরও চারটি ছবির নির্মাণ চলতি বছরই শুরু হবে। বদিউল আলম খোকন নির্মাণ করবেন ‘ফাইটার’।  ছবিটির কো-প্রোডিউসার আমার চাচাতো ভাই মনির। আফসারীকে দিয়ে আরেকটি ছবি নির্মাণ করব।   আরেকটি ছবি নির্মাণ করবেন রায়হান রাফি। এ ছাড়া আরও একজন নতুন প্রযোজককে নিয়ে আরেকটি ছবি নির্মাণ হবে শাকিব ফিল্মস থেকে। এভাবে আমার নির্মাণের ধারা অব্যাহত থাকবে এবং ছবিগুলো জাতীয় ও আন্তর্জাতিক বাজারের জন্য নির্মিত হবে।

 

পাসওয়ার্ড নিয়ে প্রত্যাশা কেমন?

বিগ বাজেট ও অ্যারেঞ্জমেন্টে ‘পাসওয়ার্ড’ নির্মাণ করছি। এটি বাংলা, হিন্দি, ইংরেজি ভাষায় নির্মিত হচ্ছে। দেশ-বিদেশের দর্শক ছবিটি দেখে অবাক বিস্ময়ে বলবে, ঢাকাই ছবির মান সত্যিই আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছেছে। ছবিটি নির্মাণে দেশি-বিদেশি প্রযুুক্তি ও জনবলের সর্বোচ্চ ব্যবহার করা হচ্ছে। এই মানের ধারা আমার প্রতিটি ছবির ক্ষেত্রে বজায় থাকবে।


আপনার মন্তব্য