শিরোনাম
প্রকাশ : বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১০ ডিসেম্বর, ২০১৯ ২১:৪৬

বলিউড তারকাদের চোখে বাংলাদেশ

শোবিজ প্রতিবেদক

বলিউড তারকাদের চোখে বাংলাদেশ

ঢাকার শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে রবিবার অনুষ্ঠিত হয়ে গেল বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। এতে সবার আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল সাংস্কৃতিক পর্ব। এই পর্বে দেশীয় শিল্পী জেমস ও মমতাজের পাশাপাশি বলিউড তারকা সালমান খান, ক্যাটরিনা কাইফ, সনু নিগম আর কৈলাশ খের তাদের অনন্য পারফরম দিয়ে দর্শকের মন আর চোখে মুগ্ধতার আলো ছড়ান। পাশাপাশি বাংলাদেশ, বঙ্গবন্ধু আর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্রকাশ করেন তাদের ভালো লাগার অনুভূতির কথা। ছবি : রোহেত রাজীব

 

আবার বাংলাদেশে আসব : ক্যাটরিনা

খুব শিগগিরই আবারও বাংলাদেশে আসার প্রতিশ্রুতি দিয়ে  গেলেন বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। রবিবার রাতে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান শেষে একসঙ্গে মঞ্চে আসেন সালমান ও ক্যাটরিনা। এ সময় বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন তারা। এরই শেষ পর্যায়ে ক্যাটরিনা কাইফ পুনরায় বাংলাদেশে আসার কথা জানান। বলিউড অভিনেত্রী বলেন, যারা আমাদের পারফরম্যান্স দেখতে এখানে এসেছেন তাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ। এ ছাড়া অনেক অনেক ধন্যবাদ আমাদের এখানে নিয়ে আসার এবং বাংলাদেশে পারফরম করার সুযোগ করে দেওয়ার জন্য। আমরা আপনাদের ভালোবাসি এবং আমরা আশাবাদী খুব শিগগিরই আমরা আবারও বাংলাদেশে আসব। সবশেষে সালমান খান এবং ক্যাটরিনা কাইফ একসঙ্গে বলেন, ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’। এ সময় মাঠে উপস্থিত দর্শকরাও তাদের সঙ্গে চিৎকার করে বলে ওঠেন, ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’।

 

 

বঙ্গবন্ধু বাংলাদেশের স্থপতি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের কথা উল্লেখ করতেও ভোলেননি সালমান খান। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু, জনাব মুজিবুর রহমান সাহেব বাংলাদেশের স্থপতি। তিনি বাংলাদেশের জাতির পিতা। তাঁর জন্মশতবার্ষিকীতে আমি পুরো দেশকে অভিনন্দন জানাই।’

 

শেখ হাসিনার মনটাও সুন্দর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে বলিউড সুপারস্টার সালমান খান বলেছেন, ‘শেখ হাসিনা নামটাই শুধু সুন্দর নয়, তাঁর নামের মতোই মনটাও সুন্দর। দেখতেও সুন্দর। পুরো বাংলাদেশের মানুষ শেখ হাসিনা-জিকে অনেক ভালোবাসেন বলেই তিনি তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন। আমরাও আপনাকে ভালোবাসি।’ সালমানের মুখে এমন স্বভঙ্গিমায় প্রশংসা শুনে গ্যালারিতে বসা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও হাসতে থাকেন।  বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে নিজেদের পারফরম্যান্স শেষে মঞ্চে দাঁড়িয়ে এভাবেই নিজের অভিব্যক্তি প্রকাশ করেন সালমান খান।

 

হাসিনা সত্যিই হাসিনা

সালমান খান বলেছেন, ‘আমরা সত্যিই শেখ হাসিনাকে ভালোবাসি। তিনি তিন-তিনবারের প্রধানমন্ত্রী। কেবল নামেই হাসিনা নন, তিনি সবদিক থেকেই হাসিনা (সুন্দর)। তাঁর হৃদয় হাসিনা, ব্যবহার হাসিনা, তিনি  দেখতে হাসিনা। তাঁর সুন্দর হাসি, সুন্দর চোখ, এমনকি কণ্ঠও অসাধারণ।’ এ সময় শেখ হাসিনা লাজুক হাসি হাসেন। সালমান-ক্যাটরিনার ধন্যবাদের উত্তরে হাত নেড়ে অভিবাদনও জানিয়েছেন শেখ হাসিনা। এ মঞ্চেই সালমান খান কথা দিয়েছেন, নিমন্ত্রণ পেলে আবারও আসবেন বাংলাদেশে।

 

বাবা বলে দিয়েছেন মঞ্চে যেন কবি নজরুলের কথা বলি

‘আমি যখন বাবাকে বললাম বাংলাদেশে পারফরম করতে যাচ্ছি, তখন তিনি আমাকে একটা কথা বলেছেন। তিনি বলেছিলেন বাংলাদেশে গেলে মঞ্চে উঠে অবশ্যই একজনকে স্মরণ করিও। আর তিনি হলেন কবি কাজী নজরুল ইসলাম। আমার বাবা কাজী নজরুলের খুব ভক্ত।’ বাবার কথা রাখতেই বঙ্গবন্ধু বিপিএলের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে পারফরম করার পর এভাবে নিজের অভিব্যক্তি প্রকাশ করেন বলিউড সুপারস্টার সালমান খান। তিনি জানিয়েছেন তার বাবা সেলিম খান কাজী নজরুল ইসলামের ভক্ত। বিদ্রোহী কবির বেশির ভাগ কবিতাই তাঁর পড়া।

 

এই শহরের জনসংখ্যা কত

বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হাজার হাজার মানুষে ভর্তি মঞ্চে এসে সালমান খান বলেছেন, ‘আসসালামু ওয়ালাইকুম বাংলাদেশ, আসসালামু ওয়ালাইকুম ঢাকা।’ এরপর মজা করে বলেছেন, ‘এখানেই এত মানুষ। তারপর কত মানুষ  টেলিভিশনে এই প্রোগ্রাম দেখছে। তাহলে এই শহরের জনসংখ্যা কত?’

 

ক্যাটরিনা হিন্দির চেয়ে বাংলা ভালো বলে

মাইক্রোফোন হাতে নিয়ে ক্যাটরিনা প্রথম যে কথাটি বলেছেন, তা হলো, ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’। এ সময় সালমান খান তাকে খোঁচা দিতে ভুললেন না। তিনি পাশ থেকে বলেছেন, ‘ও হিন্দির চেয়ে বাংলা ভালো বলে’। তারপর দুজনই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন।

 

বাংলাদেশকে অনেক ভালোবাসি

সালমান খান দর্শকদের উদ্দেশে বাংলায় বলেন, ‘কেমন আছেন? আমি বাংলাদেশকে অনেক ভালোবাসি।’ এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে সালমান খান বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এটা জন্মশতবার্ষিকী। তিনি বাংলাদেশ সৃষ্টি করেছেন। তিনি বাংলাদেশের জাতির পিতা।’

 

শেখ হাসিনাকে নিয়ে সালমানের টুইট

সালমান খানের সর্বশেষ টুইটটি চোখে পড়েছে? সেখানে তিনি ভারতে ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে টুইট করেছেন। সঙ্গে জুড়ে দিয়েছেন একটি ছবি। মাঝখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, একপাশে সালমান খান আর অন্যপাশে ক্যাটরিনা কাইফ। লিখেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ক্যাটরিনা আর আমি। তাঁর মতো চমৎকার একজন মানুষের সাক্ষাৎ পেয়ে আমরা যারপরনাই আনন্দিত ও সম্মানিত।’ প্রথম ১৩ ঘণ্টায় প্রায় ৫০ হাজার মানুষ পছন্দ করেছেন ওই টুইট। টুইটটি রিটুইট করা হয়েছে প্রায় পাঁচ হাজার বার। আর দুই হাজার মানুষ টুইটটির উত্তর দিয়েছেন।

 

সালমান-ক্যাটরিনার কণ্ঠে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’

রবিবার বঙ্গবন্ধু বিপিএলের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের শেষদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা প্রদর্শন করেন সালমান খান ও ক্যাটরিনা কাইফ। নিজেদের দ্বৈত পারফরম্যান্স মঞ্চস্থ হওয়ার আগে, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে সালমান ও ক্যাটরিনা দুজনই বলেন, কোটি বাঙালির প্রাণের স্লে­াগান, ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’। এ সময় পুরো শেরেবাংলায় আকাশ-বাতাস কাঁপিয়ে রব ওঠে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’। আয়োজিত অনুষ্ঠানের সফলতা কামনা করেন সালমান ও ক্যাটরিনা।

 

 

 

কৈলাশের কণ্ঠে ‘ডাক দিয়াছেন...’

বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চে উঠেন ভারতের আরেক জনপ্রিয় লোকগায়ক কৈলাশ  খের। কৈলাশ খের বিশ্বের মোট ২০টি ভাষায় গান  গেয়েছেন। মিরপুর  স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলায়  গেয়ে ওঠেন এন্ড্রু কিশোরের বিখ্যাত গান ‘ডাক দিয়াছেন দয়াল আমারে...।’ তবে গানটির অন্তরা কিছুটা চেঞ্জ করে তিনি এক লাইনে বলেন, ‘ডাক দিয়াছে বাংলাদেশ আমারে...।’ সুরে সুরে কৈলাশের এই সৌজন্যতায় হর্ষধ্বনি ওঠে স্টেডিয়ামজুড়ে।

 

 

 

সনুর কণ্ঠে ‘শোনো একটি মুজিবরের...’

সনু নিগমের কণ্ঠে দর্শক-শ্রোতারা মুগ্ধ হয় গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার ও শিল্পী অংশুমান রায়ের কালজয়ী সেই বাংলা গান ‘শোনো একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি, প্রতিধ্বনি আকাশে-বাতাসে ওঠে রণি, বাংলাদেশ, আমার বাংলাদেশ, বাংলাদেশ, আমার বাংলাদেশ।’ যে গানটি বাজানো হতো স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রাত্যহিক ‘বজ্রকণ্ঠ’ অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ভাষণ প্রচারের পর। গানটি গেয়ে স্টেডিয়ামে আবেগঘন পরিবেশের সৃষ্টি করেন সনু নিগম।


আপনার মন্তব্য

close