মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১ ০০:০০ টা

করোনাকালে ঈদের গানবাজনা

করোনাকালে ঈদের গানবাজনা

গত দুই বছর ধরে গানের ভুবনে চলছে বেশ মন্দা ভাব। করোনার কারণে বন্ধ সব স্টেজশো। অনেকটা বিপাকে পড়েছেন শিল্পী ও মিউজিশিয়ানরা। তার পরেও অনেক প্রতিকূলতার মধ্যে শিল্পীরা তৈরি করে যাচ্ছেন তাদের নতুন নতুন গান। এ তালিকায় আছেন নন্দিত শিল্পী ও সংগীত পরিচালক কুমার বিশ্বজিতের নতুন গান ‘হাজারো নালিশ’; ঈদে প্রকাশ পাচ্ছে সিডি চয়েস থেকে। রবিউল ইসলাম জীবনের লেখা এই গানের সুর করেছেন বেলাল খান। এর বাইরেও গানচিল থেকে প্রকাশ পেতে যাওয়া ‘ঐশ্বর্য’ নামের মিশ্র অ্যালবামেও থাকছে কুমার বিশ্বজিতের একটি গান। ধ্রুব মিউজিক স্টেশন থেকে প্রকাশ পাচ্ছে তপন চৌধুরীর ‘খেলাঘর’, মাহাতিম সাকিবের ‘মেঘের কালো চুল’, টিনা রাসেলের ‘পাগলেরই বেশ’ ইত্যাদি।

অন্যদিকে কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক হাবিব ওয়াহিদ তার ডব্লিউএইচ নামের ইউটিউব চ্যানেলে প্রকাশ করছেন নতুন গান ‘আশা’। মীর শরিফুল করিম শ্রাবণের লেখা এই গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন শিল্পী হাবিব নিজে। এর পাশাপাশি তার চ্যানেলের ঈদ আয়োজনে থাকছে নন্দিত শিল্পী ন্যান্সির মেয়ে রোদেলার প্রথম গান ‘বাধাহীন মনের গল্প’। মারুশার লেখা এই গানের সুর ও সংগীতায়োজন করেছেন প্রযোজক হাবিব ওয়াহিদ নিজে। অনেকদিন পর গানের ভুবনে ফেরা মিলার গানও প্রকাশ পাচ্ছে ঈদ উপলক্ষে। উপলের সঙ্গে গাওয়া তার দ্বৈত গান ‘বিজয়ের আহ্বান’ প্রকাশ করেছে জি-সিরিজ। উপলের লেখা এই গানের কম্পোজিশন করেছেন শিল্পী মিলা নিজেই। একই প্রযোজনা প্রতিষ্ঠান এরই মধ্যে প্রকাশ করেছে শিল্পী পিন্টু ঘোষের নতুন গান ‘আদেশ দিয়ে। স্যামুয়েল হকের লেখা এই গানের সুর ও সংগীতায়োজন করেছেন মেহেদী। বরেণ্য কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়ের নতুন গান প্রকাশ করেছে সাউন্ডটেক। তার ‘একপলকের নাই ভরসা’ শিরোনামের গানটির কথা লেখার পাশাপাশি সুর করেছেন রাজকমল। সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। পাশাপাশি একই প্রযোজনা প্রতিষ্ঠান নতুন করে প্রকাশ করেছে ইথুন বাবুর কথা, সুর ও সংগীতে খ্যাতিমান কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের অডিও গান ‘শখের জীবন’। এ ছাড়া মমতাজের ‘রঙিলা বাবু’, পারভেজের ‘দেখলে তোকে’সহ আরও বেশ কিছু গান প্রকাশ করছে। এ সময়ের আলোচিত তরুণ শিল্পী মাহতিম সাকিবের ‘জানি আমি জানি’সহ আরও বেশ কিছু তারকা ও নবীন শিল্পীর গান প্রকাশ করছে সংগীতা মিউজিক। অন্যদিকে নিজস্ব ইউটিউব চ্যানেলে সোলস তারকা পার্থ বড়ুয়া নতুন করে প্রকাশ করেছেন তার একক অ্যালবাম ‘মুখোশ’-এর একটি গানচিত্র। ‘বৃষ্টির গান’ শিরোনামের গানটির কথা লিখেছেন শেখ রানা। সুর ও সংগীত পরিচালনা করেছেন শিল্পী পার্থ বড়ুয়া নিজে।

নিজস্ব ইউটিউব চ্যানেলে অনেকের মতো কর্ণিয়া প্রকাশ করছেন নতুন গান। এরই মধ্যে শেখ সাদীর সঙ্গে ‘ইচ্ছে হলে’ শিরোনামের একটি দ্বৈত গান প্রকাশ করেছেন তিনি। শিগগিরই প্রকাশ পাবে শাহরিয়ার আলম মার্সেলের সুর ও সংগীতায়োজনে তার গাওয়া একক গান ‘কানে কানে’। ঈদে বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রকাশ পাবে আসিফ আকবরের একাধিক গান। এর মধ্যে প্রযোজনা প্রতিষ্ঠান সুরঞ্জলী প্রকাশ করেছে তার দুটি গান ‘স্মৃতির আঙিনায়’ ও ‘ঘর ভাঙিলে’। আসিফের পাশাপাশি এ সময়ের আলোচিত শিল্পী ইমরানেরও একাধিক গান প্রকাশ পাচ্ছে বেশ কিছু প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেলে। এর মধ্যে ঈগল মিউজিক প্রকাশ করেছে তার একক গান হৃদয়ে তুই অনুভবে তুই। রিয়েল আশিকের লেখা এই গানের সুর ও সংগীতায়োজন করেছেন মাসুদ আহমেদ। ইমরান ছাড়াও ঐশী, মিনার, আরমান আলিফ, লিজা, মুহিন, পলাশসহ আরও বেশ কিছু তরুণ শিল্পীর পাশাপাশি তারকা শিল্পীদের গান প্রকাশ পাচ্ছে ঈদ উপলক্ষে। গানচিল, সিএমভি, বাংলাঢোল, ধ্রুব মিউজিক স্টেশন, আরটিভি মিউজিকসহ অন্যান্য প্রযোজনা প্রতিষ্ঠান নতুন গান ও ভিডিও দিয়ে সাজাচ্ছে তাদের ঈদ আয়োজন। তাই করোনা আর লকডাউনের ঘরবন্দী সময়েও সংগীতপ্রেমী মানুষের প্রত্যাশা কিছুটা হলেও পূরণ হবে আশা করা যায়।

সর্বশেষ খবর