শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ভোটযুদ্ধে মুখোমুখি তারকারা

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন-২০২২

আলাউদ্দীন মাজিদ

ভোটযুদ্ধে মুখোমুখি তারকারা

ভোট মানেই যুদ্ধ আর যুদ্ধ মানেই মুখোমুখি হওয়া। সেই মুখোমুখি যদি তারকারা হন তাহলে আগ্রহ, আনন্দ ও উত্তেজনার পারদ হয় ঊর্ধ্বমুখী।

শোবিজ অঙ্গনে নির্বাচনকে ঘিরে জয়-পরাজয়ের যুদ্ধে তারকারা যখন একে অপরের বিপরীতে অবস্থান নেন তখন শুরু হয় টানটান উত্তেজনা, শিহরণ আর সাসপেন্স। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন মানেই তারকার মুখোমুখি তারকা। শিল্পী সমিতির দুই বছর মেয়াদের এবারের নির্বাচনের আসর বসছে ২৮ জানুয়ারি। এই নির্বাচনে দুটি প্যানেল আনন্দমুখরিত হয়ে অংশ নিচ্ছে এবার। এবারের নির্বাচনে আছে নানা চমক। বড় মাপের অনেক তারকা পরস্পরের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন অর্থাৎ মনোনয়ন জমা দিয়ে ফেলেছেন ইতিমধ্যেই। সভাপতি পদে দেশের শীর্ষ খলনায়ক মিশা সওদাগরের মুখোমুখি হচ্ছেন জনপ্রিয় নায়ক ইলিয়াস কাঞ্চন। মানে ছবির মতো বাস্তবেও নায়ক ও খলনায়কের লড়াই জমবে এবার। আবার সহসভাপতি পদেও একই অবস্থা। এখানেও নায়ক রিয়াজের বিপরীতে ভোটযুদ্ধের মাঠে আছেন ভয়ংকর খলনায়ক ডিপজল। এবার দেখার পালা ছবির শেষ দৃশ্যের মতো নায়কের হাতে খলনায়ক কুপোকাত হবে নাকি ভিন্ন রকম গল্পের পথে হেঁটে উল্টো চিত্র দেখা যাবে। প্রায় প্রতিটি পদেই তারকা বনাম তারকার লড়াই এবারের নির্বাচনকে করে তুলবে শিহরণমূলক। বিশেষ করে দুটি প্যানেলেই সদস্য পদে জনপ্রিয় নায়ক-নায়িকারাই লড়বেন একে অপরের বিরুদ্ধে। যেমন ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেলে সদস্য পদে আছেন- অমিত হাসান, ফেরদৌস, শাকিল খান, নানা শাহ, আফজাল শরীফ, সাংকো পাঞ্জা, জেসমীন, কেয়া, পরীমণি, গাঙ্গুয়া ও সীমান্তর মতো জনপ্রিয় তারকারা। অন্যদিকে মিশা সওদাগর-জায়েদ খান প্যানেলের সদস্য প্রার্থীরা হলেন- রোজিনা, অঞ্জনা, সুচরিতা, অরুণা বিশ্বাস, মৌসুমী, আসিফ ইকবাল, বাপ্পারাজ, আলীরাজ, নাদের খান ও হাসান জাহাঙ্গীরের মতো দর্শকপ্রিয় তারকা। এখন দেখা যাক কোন প্যানেলে কোন পদে কে প্রার্থী হয়ে একে অপরের বিরুদ্ধে ভোটযুদ্ধের ময়দানে রণ প্রস্তুতিতে নেমেছেন- যাঁরা থাকছেন কাঞ্চন-নিপুণ প্যানেলে। পূর্ণাঙ্গ প্যানেল নিয়ে নির্বাচন করতে যাচ্ছেন সভাপতি পদে ইলিয়াস কাঞ্চন ও সাধারণ সম্পাদক পদে নিপুণ আক্তার। এই প্যানেলে প্রার্থিতায় অন্য যাঁরা আছেন তাঁরা হলেন- সভাপতি ইলিয়াস কাঞ্চন, সহসভাপতি রিয়াজ, সহসভাপতি ডি এ তায়েব, সাধারণ সম্পাদক নিপুণ, সহসাধারণ সম্পাদক সাইমন সাদিক, সাংগঠনিক সম্পাদক শাহানূর, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নিরব হোসাইন, দফতর ও প্রচার সম্পাদক আরমান, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ইমন এবং কোষাধ্যক্ষ পদে আজাদ খান। একই প্যানেল থেকে কার্যকরী সদস্য হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন- অমিত হাসান, ফেরদৌস, শাকিল খান, নানা শাহ, আফজাল শরীফ, সাংকো পাঞ্জা, জেসমীন, কেয়া, পরীমণি, গাঙ্গুয়া ও সীমান্ত।

বিপরীত প্যানেলটি মিশা-জায়েদের। এতে সভাপতি পদে মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক পদে জায়েদ খান নির্বাচনে প্রার্থী হচ্ছেন। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এই প্যানেল থেকে সহসভাপতি হিসেবে লড়াই করছেন মনোয়ার হোসেন ডিপজল, সহসাধারণ সম্পাদক সুব্রত, সাংগঠনিক সম্পাদক আলেকজান্ডার বো, আন্তর্জাতিক সম্পাদক জয় চৌধুরী, দফতর ও প্রচার সম্পাদক জেকে আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক জাকির হোসেন ও কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন ফরহান। এই প্যানেল থেকে কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন- রোজিনা, অঞ্জনা, সুচরিতা, অরুণা বিশ্বাস, মৌসুমী, আসিফ ইকবাল, বাপ্পারাজ, আলীরাজ, নাদের খান ও হাসান জাহাঙ্গীর।

এবারের শিল্পী সমিতির নির্বাচনে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছেন জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। হুট করেই তিনি সভাপতি পদে লড়বেন শুনে অনেকেই নড়েচড়ে বসেছেন। কারণ নিরাপদ সড়ক চাই আন্দোলনে থাকা এই জনপ্রিয় নায়ক এবার রাজপথের নেতার পাশাপাশি থেকে শিল্পীদের নেতা হওয়ার সিদ্ধান্ত নেওয়ায় সবাই অবাক হলেও তাঁকে স্বাগত জানাতে ভোলেননি। পর্দা-জীবনের বাইরে ইলিয়াস কাঞ্চন নিজেকে সফল নায়ক হিসেবে প্রমাণ করেছেন রাজপথেও। তবে কোনো রাজনৈতিক ব্যানারে নয়, ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের জনক হিসেবে তাঁর এই জনপ্রিয়তা। সেই ধারাবাহিকতায় এবার নির্বাচনের মাঠে বড় চমক হয়ে হাজির হলেন এই নেতা-অভিনেতা।  এর আগে একবারই, ১৯৮৯-১৯৯০ সালে সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব  পালন করেন ইলিয়াস কাঞ্চন।

সর্বশেষ খবর