বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার : নাজিফা তুষি

ওটিটি প্ল্যাটফরমে আমাদের প্রতিযোগিতা এখন আন্তর্জাতিক পরিমণ্ডলে

ওটিটি প্ল্যাটফরমে আমাদের প্রতিযোগিতা এখন আন্তর্জাতিক পরিমণ্ডলে

বদলে যাওয়া দিনের হাওয়া লেগেছে আমাদের বিনোদন জগতে। সম্প্রতি ভারতে মুক্তি পেয়েছে জনপ্রিয় অভিনেত্রী নাজিফা তুষি অভিনীত ‘হাওয়া’ চলচ্চিত্রটি। অন্যদিকে সারা বিশ্বের মতো বাংলাদেশেও ওটিটি প্ল্যাটফরম জনপ্রিয় হয়ে উঠছে। ভালো ভালো কাজ উপহার দিয়ে নতুন এই মাধ্যমকে যাঁরা এগিয়ে নিচ্ছেন তাঁদের মধ্যে অন্যতম একজন নাজিফা তুষি। বাংলাদেশ প্রতিদিনকে বিশেষ সাক্ষাৎকার দিয়েছেন তিনি। লিখেছেন সাইফ ইমন

 

ক্যারিয়ারের শুরু থেকেই কাজের বিষয়ে আপনি খুব সিলেক্টিভ?

একদম তাই। সবারই নিজের ক্যারিয়ার নিয়ে পরিকল্পনা থাকে, আমারও ছিল। ছোটবেলা থেকেই অভিনয়শিল্পী হিসেবে নিজেকে তৈরি করতে চেয়েছি। শোবিজে কাজ শুরুর পর থেকে এই ধারাবাহিকতা এখনো চলমান। সময়ের সঙ্গে সঙ্গে মানুষের বোধ জাগ্রত হয়, বোঝার ক্ষমতা তৈরি হয়। এই চর্চা অব্যাহত থাকলে প্রত্যেক মানুষই নিজের গন্তব্যে পৌঁছায়। মানুষ পরিণত হতে চায়। আমি কতটা পরিণত হতে পেরেছি জানি না, তবে চেষ্টা অব্যাহত রয়েছে।

 

ওটিটি প্ল্যাটফরমে বাংলাদেশের সম্ভাবনা কেমন দেখছেন?

ওটিটি প্ল্যাটফরম আমাদের আন্তর্জাতিক পরিমণ্ডলে যুক্ত করেছে। এতে আমরা দেশের বাইরের কাজ যেমন উপভোগ করতে পারি তেমনি আমাদের কাজও বাইরের দেশে প্রশংসা কুড়াচ্ছে। এতে সাংস্কৃতিক যোগাযোগ তৈরি হচ্ছে। আমাদের শিল্পীরা দেশের বাইরে বেশি বেশি কাজ করার সুযোগ পাচ্ছেন। তেমনি বাইরের শিল্পীরাও আমাদের দেশের ওটিটি প্ল্যাটফরমে কাজ করছেন। এভাবে ভৌগোলিক বিচরণের মাধ্যমে ভালো মানের কাজের ক্ষেত্র তৈরি হচ্ছে। আমার মনে হয় পরবর্তী জেনারেশন এভাবেই এগোচ্ছে। নেক্সট জেনারেশনের ভিজ্যুয়াল মাধ্যম ওটিটি। পারফরমারদের জন্য বিশেষভাবে খুবই ইতিবাচক ওটিটি প্ল্যাটফরম। আরেকটা দিক হচ্ছে, ওটিটিতে কাজ পরিকল্পনামাফিক তৈরি হয়। যার ফলে মানসম্পন্ন কাজ দর্শকরা উপভোগ করতে পারছেন।

 

এই মাধ্যম কেমন পরিবর্তন এনেছে?

ওটিটি প্ল্যাটফরমের কারণে আমাদের প্রতিযোগিতা এখন আন্তর্জাতিক পরিমণ্ডলে। আমরা এখন ঘরে বসেই হলিউড, বলিউড বা কোরিয়ান কনটেন্ট দেখার সুযোগ পাচ্ছি। আমাদের প্রতিযোগিতা এখন আন্তর্জাতিক পরিমণ্ডলে। এখন আর আমাদের নির্মাতারা শুধু দেশের দর্শকদের জন্য নির্মাণ করছেন না। বরং সবাই এখন কোনো কাজ শুরুর পর থেকেই গ্লোবালি চিন্তাভাবনা করে নির্মাণ করছেন। প্রযুক্তিগত কিংবা কোনো প্রতিবন্ধকতা এখানে বাধা হতে পারছে না। সবাই নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করে যাচ্ছেন। আমাদের দেশের নির্মাতারা অনেক মেধাবী। আপনি দেখবেন দেশের বাইরের দর্শকরা এখন আমাদের কাজের প্রশংসা করছে। আমাদের কাজ আন্তর্জাতিকভাবে সুনাম কুড়াচ্ছে। নানাবিধ কনটেন্ট নিয়ে তাদের আগ্রহ থাকে এবং রিভিউ থাকে। আমি আমার কাজের কথা এখানে উল্লেখ করতে পারি। হাওয়া বা সিন্ডিকেট যখন রিলিজ হয় দেশের পাশাপাশি বাইরের দেশ থেকেও অনেক অনেক সাড়া পাই।

 

হাওয়া মুক্তির আগের তুষি এবং মুক্তির পরের তুষি সম্পর্কে জানতে চাই

ব্যক্তি আমার খুব একটা পরিবর্তন হয়নি। আগে যেভাবে ভাবতাম বা জীবনযাপন করতাম তাই আছে। আগের মতোই জীবনকে উপভোগ করছি, তবে পার্থক্য এটাই যে, আগে মানুষ কম চিনত আর এখন অনেক বেশি চিনেছে। কাজের মাধ্যমে আমার পরিচিতিটা বেড়েছে এটাই পরিবর্তন।

 

সম্প্রতিহাওয়া চলচ্চিত্রটি ভারতে মুক্তি পেয়েছে; অনুভূতি কেমন?

এটা একটা অসাধারণ মাইলফলক। হাওয়া চলচ্চিত্র আমার জীবনে একটা লম্বা যাত্রা। আমার মনে হয় এই চলচ্চিত্রটি আমাকে আজকে সবার কাছে ভালো কাজের মাধ্যমে পরিচিত করে তুলেছে। ক্যারিয়ারের একসময় আমি পথ খুঁজে পাচ্ছিলাম না আমার কাক্সিক্ষত গন্তব্যের। এই চলচ্চিত্রটি আমাকে সেই পথ দেখিয়ে দিয়েছে। যা শুরুটা হয়েছিল বছরচারেক আগে থেকে। ২০১৯ সালে আমরা এই কাজ শুরু করেছিলাম। এরও আগে ২০১৮ থেকেই প্রস্তুতি শুরু করেছিলাম আমরা। শুরুতেই বলেছেন যে, আমি খুব বেছে বেছে কাজ করে যাচ্ছি। এর সূচনা কিন্তু হাওয়া। ২০১৮ থেকে আসলে আমার গল্পটা শুরু। হাওয়ার জন্য প্রথম যেদিন অডিশনের ডাক পাই সেদিন থেকেই আমার গ্রুমিং শুরু হয়, সেটি এখনো চলছে। হাওয়া নিয়ে উন্মাদনা হয়তো শেষ হয়েছে কিন্তু একজন শিল্পীর জীবনে যে জার্নি তা থেমে নেই। থিয়েটার, ওয়ার্কশপ সবকিছুই করেছি হাওয়া মুক্তির পর। এটা আমার জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটা অধ্যায়। এর মাধ্যমে দর্শকের অনেক কাছাকাছি যেতে পেরেছি। সততার সঙ্গে কাজ করলে প্রতিদান আসবেই।

 

আপনার বর্তমান কাজের ব্যস্ততা

ব্যস্ততা থাকবেই। এ বছর দর্শক-শ্রোতারা আরও কিছু ভালো কাজ পাবেন আশা করছি। আমি একটু সময় নিয়ে নিজের কাজ পর্দায় ফুটিয়ে তুলতে চেষ্টা করি বরাবরই। এই চেষ্টা অব্যাহত রেখেছি তা বলেছি আগেও। এখন আমার প্রতি দর্শকদের প্রত্যাশা বেশি। কিন্তু আমি চাপ নিতে চাচ্ছি না। নিজের কাজটায় ফোকাস দিতে চাই শুধু। যেন নিয়মিত ভালো মানের কাজ দর্শকদের উপহার দিতে পারি।

সর্বশেষ খবর