বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঈদে বলিউডের সিনেমায় নতুন চমক

আলাউদ্দীন মাজিদ

ঈদে বলিউডের সিনেমায় নতুন চমক

বলিউডের এবারের ঈদ হবে চমকে ভরা। কারণ বাংলার সুপারস্টার জিৎ তাঁর ছবি চেঙ্গিসকে হিন্দিতে ডাব করে বলিউড মাতাতে আসছেন। তাও আবার ঈদের নায়ক সালমান খানের দুর্গে হানা দিচ্ছেন তিনি। সালমান খান খুশির এই ঈদে হাজির হচ্ছেন তাঁর অভিনীত ‘কিসি কা ভাই কিসি কি জান’ নিয়ে।  ঈদে সালমানের এই ছবি দেখতে অনেক দিন ধরেই মুখিয়ে ছিলেন দর্শকরা।

টলিউডে যেমন ঈদ মানেই জিতের ছবি, সে রকম বলিউডে ঈদ মানেই সালমান খানের ছবি। এ বছরও ঈদের ছুটিতে ২১ এপ্রিল মুক্তি পেতে চলেছে সালমানের ‘কিসি কা ভাই, কিসি কি জান’। পূজা হেগড়ের সঙ্গে জুটি বেঁধেছেন সালমান। অন্যদিকে, ওই একই দিন একই সঙ্গে বাংলা ও হিন্দিতে মুক্তি পাবে বাংলার জিতের ‘চেঙ্গিস’।

বলিউডে ঈদের ছবি নিয়ে অলিখিত একটি নিয়ম যেন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। আর তা হলো ঈদে ভাইজানখ্যাত সালমান খানের ছবি থাকতেই হবে, মানে মুক্তি পাবে। বলিউডের দর্শকের কাছে ঈদ মানেই সল্লু ভাইজানের ছবি। বেশ কয়েক বছর ধরে এই নিয়ম চলে আসছে। এবারের ঈদেও তার ব্যতিক্রম হচ্ছে না। সালমান খান খুশির এই ঈদে হাজির হচ্ছেন তাঁর অভিনীত ‘কিসি কা ভাই, কিসি কি জান’ নিয়ে। ঈদে সালমানের এই ছবি দেখতে অনেক দিন ধরেই মুখিয়ে ছিলেন দর্শকরা। সবশেষে দর্শকপ্রত্যাশা পূরণ হতে চলেছে উৎসবের এই মাহেন্দ্রক্ষণে।

এদিকে ঈদে ছবিটির মুক্তি নিয়ে টুইটারে অভিনেতা নিজেই জানিয়েছেন এই খবর। সঙ্গে শেয়ার করেছেন নতুন একটি ছবি। একটি স্থিরচিত্র শেয়ার করে ভাইজান লিখেছেন, ‘ঈদে দেখা হচ্ছে।’ সেই স্থিরচিত্রে প্রিন্টেট কালো জ্যাকেট আর লম্বা চুলে পাওয়া গেল সল্লু ভাইকে। লম্বা চুল, আর দাড়ি-গোঁফে সুদর্শন সালমানের লুক দেখে পাগল অন্তর্জালবাসী। সালমানের পাশাপাশি এই সিনেমায় থাকছেন পূজা হেগড়ে, শেহনাজ গিল, রাঘব জুয়েল, জগপতি বাবু, ভেঙ্কটেশ দাগগুবতি প্রমুখ। সালমান খানের ‘কিসি কা ভাই, কিসি কি জান’-এর হাত ধরেই বলিউডে পা রাখছেন ‘পাঞ্জাবের ক্যাটরিনা কাইফ’ শেহনাজ গিল।

এদিকে বলিউডের ঈদের ছবির ইতিহাসে এবার ঘটতে যাচ্ছে ব্যতিক্রমী এক ঘটনা। টলিউডের সুপারস্টার জিৎ তাঁর ‘চেঙ্গিস’ ছবিটি তিন ভাষায় নির্মাণ করে বলিউডের ভাইজান সালমান খানকে টেক্কা দিতে আসছেন। মানে জিৎ চেঙ্গিসকে হিন্দি ভাষায় ডাব করে ঈদে বলিউডে সালমান খানের মুখোমুখি হতে যাচ্ছেন।

বলা যায় এই ঈদে নতুন ইতিহাস গড়তে চলেছেন বাংলার সুপারস্টার জিৎ। নীরজ পান্ডের গল্প অবলম্বন করে তৈরি এই ছবির হাত ধরেই এবার বলিউডে জিৎ। এই প্রথম একই দিনে বাংলা ও হিন্দি দুটি ভাষায় একসঙ্গে মুক্তি পাবে কোনো বাংলা ছবি। সেই সুখবরই ফ্যানদের সঙ্গে শেয়ার করেছেন জিৎ নিজেই। ফার্স্টলুক দেখেই বোঝা গিয়েছিল এই ছবিতেও তাঁর চরিত্র হতে চলেছে লার্জার দ্যান লাইফ। শুধু জিৎই নয়, চেঙ্গিজের একটি পোস্টার শেয়ার করে বলিউডের বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ টুইট করেন, চেঙ্গিস জিতের অ্যাকশন মুভি হিন্দি এবং বাংলা ভাষায় একই সঙ্গে মুক্তি পাবে। জিৎ অভিনীত চেঙ্গিস প্রথম বাংলা ছবি হতে চলেছে যা বাংলা এবং হিন্দি দুটো ভাষায়ই একই সঙ্গে ঈদের দিন মুক্তি পাবে। এই ছবিতে জিৎ একজন গ্যাংস্টার। পুরোদস্তুর অ্যাকশন এই ছবিতে জিতের নায়িকার চরিত্রে দেখা যাবে সুস্মিতা চট্টোপাধ্যায়কে। 

১৯৭০ থেকে ১৯৯০ সালের মাঝামাঝি কলকাতায় আন্ডারওয়ার্ল্ডের দাপট নিয়েই লেখা হয়েছে ‘চেঙ্গিস’র চিত্রনাট্য। ছবিটির পরিচালনা করেছেন রাজেশ গঙ্গোপাধ্যায়। এতে অন্যান্য গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে রোহিত বোস রায়, শাতাফ ফিগার প্রমুখ। অভিনয়ের পাশাপাশি ছবির অন্যতম প্রযোজক জিৎ।

সবশেষে বলতে হয় বলিউডের এবারের ঈদ হবে চমকে ভরা। কারণ বাংলার সুপারস্টার জিৎ তাঁর ছবি চেঙ্গিসকে হিন্দিতে ডাব করে বলিউড মাতাতে আসছেন। তাও আবার ঈদের নায়ক সালমান খানের দুর্গে হানা দিচ্ছেন তিনি।  জিতের শুধু বলিউড মাতানো নয়, পর্দায় বলিউড ভাইজান সালমান খানকে চ্যালেঞ্জও ছুড়ে দিচ্ছেন তিনি। এখন দেখার বিষয় ঈদের ছবির লড়াইয়ে সালমান নাকি জিৎ, বলিউড নাকি টলিউড, শিকে ছিঁড়বে কার ভাগ্যে, অপেক্ষা ঈদ পর্যন্ত।

সর্বশেষ খবর