বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩ ০০:০০ টা

সৈয়দ আবদুল হাদীর প্রশ্ন

শোবিজ প্রতিবেদক

সৈয়দ আবদুল হাদীর প্রশ্ন

বর্তমান সময়ে বিনোদনের সংজ্ঞা পাল্টে গেছে। তাদের সময়ে বিনোদনের সংজ্ঞা বর্তমানের মতো ছিল না। সম্প্রতি আর্ট গ্যালারিতে রেকর্ড স্টোর ডে ২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে বর্তমান সময়ে বিনোদনের সংজ্ঞা দিতে গিয়ে এসব কথা বলেন দেশবরেণ্য সংগীতশিল্পী সৈয়দ আবদুল হাদী। উদাহরণ টানতে গিয়ে তিনি সম্প্রতি ভারতে মুক্তি পাওয়া পাঠান চলচ্চিত্রের ‘ঝুমে জো পাঠান’ গানের প্রসঙ্গ তুলে ধরেন।

তিনি তার বক্তব্যে বলেন, ‘পাঠান’ নামক একটি ছবি হয়েছে। সেখানে একটি গান আছে অথবা একটি নৃত্য আছে। নিশ্চয়ই আপনারা অনেকেই শুনেছেন এটি, ঝুমে জো পাঠান। দেখেন, আমার প্রশ্ন হচ্ছে, এটি কী গান না নৃত্য। কোনটা? গান তো বটেই। প্রাথমিকভাবে এটি একটি গান, তবে নৃত্যনির্ভর। সে নৃত্যও যদি খুব উচ্চমার্গের কিছু হতো, শৈল্পিক সুষমা থাকত, তাহলে আমার কোনো আপত্তি ছিল না। কারণ, গানের সঙ্গে নৃত্য বহু পুরনো। নৃত্য, গীত, বাদ্য এই তিনটি নিয়েই সংগীত। কিন্তু এখন গান ও নৃত্যে নামের যা হচ্ছে, সেটি মোটেও তা নয় বলে জানান সৈয়দ আবদুল হাদী।

তিনি নায়ক ও নায়িকার নৃত্য প্রসঙ্গে বলেন, ‘এখন যেটা হচ্ছে, সেটি নায়কের ধনুষ্টংকার নৃত্য, নায়িকার আদি রসাত্মক অঙ্গভঙ্গি। এটিকে আমি নৃত্যও বলতে রাজি নই। এখন কোনটি শুনব আমরা? (হাসি) এসব গান শুনব?  গান হিসেবে এটি এমন কোনো গান নয়, কিন্তু আমার মনে হয়, গান হিসেবে এটি সর্বকালের রেকর্ড ছাড়িয়ে গেছে জনপ্রিয়তায়। এখন বিনোদন মানেই হচ্ছে আদিরস।  স্নেহরস, বাৎসল্য রস, বীররস, করুণরস এসব রস এখন উধাও হয়ে গেছে। এখন সব আদিরস।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর