শুক্রবার, ৯ জুন, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার

৩০ বছর গান নিয়েই পথ চলছি

আঁখি আলমগীর

৩০ বছর গান নিয়েই পথ চলছি

গানের জগতে ৩০ বছর পার করে দিয়েছেন জনপ্রিয় শিল্পী আঁখি আলমগীর। ভক্তদের ভালোবাসার পাশাপাশি অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বহু সম্মাননা। মডেলিং ও উপস্থাপনাও করেছেন। বর্তমানে নানা ধরনের স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় কাটছে তার। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

এই মাসেই গান নিয়ে ইউরোপে যাচ্ছেন?

আমি ইউরোপ থেকে ফিরেছি এক মাসও হয়নি। সে সময় বেলজিয়াম আর প্যারিসে গান করেছি। তখনই আশপাশের অন্যান্য দেশ থেকেও আমার সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু ঢাকায় কিছু জরুরি কাজ থাকায় আমাকে দেশে ফিরতে হয়। এবার যাচ্ছি বেলজিয়াম, প্যারিস, ভেনিস, স্পেন এ চারটি দেশে।

 

মডেলিং উপস্থাপনায়ও আপনি সমানভাবে জনপ্রিয় কিন্তু নিয়মিত নন কেন?

আসলে উপস্থাপনা করেছি হঠাৎ হঠাৎ। বিশেষ দিন ভিত্তিক উপস্থাপনা করেছি যেমন ঈদের অনুষ্ঠান। স্টার বক্স, পাওয়ার ভয়েস ঈত্যাদি করেছি। এরকম কিছু হলে আমি করে থাকি নয়তো আগ্রহ বোধ করি না। আর মডেলিং সর্বশেষ করলাম আমি, বাবা, ফেরদৌস, রুনা আন্টি, লাবিবা মিলে রংধনু গ্রুপের বিগ বাজেটের কমার্শিয়াল একটা কাজ।

 

বর্তমানে মিউজিক ইন্ডাস্ট্রিতে সুদিন ফিরছে বলে মনে করেন?

শুধু মিউজিক ইন্ডাস্ট্রি নয়, এখন আসলে সব কিছুতেই একটা পরিবর্তন আসছে। দেশে অর্থনৈতিক অবকাঠামো যখন পরিবর্তিত হতে থাকে, তখন মিউজিক ইন্ডাস্ট্রিসহ সব ইন্ডাস্ট্রিতেই একটা রদবদল হয়। এটা ভালোও হতে পারে খারাপও হতে পারে। এখন যেহেতু ইউটিউবনির্ভর তাই যে কোনো শিল্পী উঠে আসতে পারছে যদি গানটা ভালো হয়। আর খারাপ দিকটা হচ্ছে একটা সস্তামানের গানও ভাইরাল হয়ে যাচ্ছে। ফলে ভালো শিল্পীর সঙ্গে একটা অসামঞ্জস্যতা তৈরি হচ্ছে। প্রকৃত শিল্পীরা ভিউ নিয়ে চিন্তিত হয় না। আমি মনে করি প্রকৃত শিল্পীদের ভাইরাল হওয়ার কোনো প্রয়োজন নেই। ভিউ কখনো ভালো গানের মানদণ্ড হতে পারে না। কখন কোন গান কী কারণে ভিউ হবে এটা কেউ বলতে পারে না। ভিউর ওপর নির্ভর করে ভালো গান খারাপ গান আলাদা করা যাবে না।

 

চলচ্চিত্রের গানের কী খবর?

বেশ কয়েকটা কাজের কথা চলছে। আমি এখন যে কোনো গান গাইতে চাই না। ৩০ বছর ধরে গান নিয়ে সমানভাবে ব্যস্ত আছি। এর বাইরে আসলে আমি কিছুই করিনি। এই ৩০ বছর আমার কোনো ছুটি নেই। আমার সন্তান হওয়ার ১২ দিন পর আমি স্টেজে উঠেছি। শুধু তাই নয়, আট মাসের অন্তঃসত্ত্বা অবস্থাতেও গান করেছি। আমি ভীষণ অ্যাক্টিভ এবং এনার্জিটিক একজন মানুষ। গানে ফাঁকি দেওয়ার কোনো অজুহাত বানাইনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর