২০ জানুয়ারি, ২০২০ ০৮:০২

'তারা আসলে চোর ডাকাতকে বাাঁচিয়ে দিতে চায়'

শওগাত আলী সাগর

'তারা আসলে চোর ডাকাতকে বাাঁচিয়ে দিতে চায়'

যে কোনো মহৎ কাজে, সেটি নতুন সমাজ বিনির্মাণের প্রচেষ্টা হউক আর দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন হউক- সবাইকে আপনি সহযোগী হিসেবে পাবেন না। বরং কিছু মানুষ সংশয় সৃষ্টি করবে, কিছু মানুষ আপনাকে বাধা দেয়ার চেষ্টা করবে, কিছু মানুষ আপনার সঙ্গী হবে।

যারা বাধা দেবে, যারা বিরোধিতা করবে- তারা প্রকাশ্যেই সেটা করবে- ফলে তাদের আপনি চিনতে পারবেন। কিন্তু সংশয় সৃষ্টিকারীদের নিয়ে আপনি একটু দ্বিধায় থাকবেন। এদের আপনি ঠিক ‘বিরোধীপক্ষের’ লোক হিসেবে সরাসরি চিহ্নিত করতে পারবেন না। কিন্তু তারা আসলে বিরোধী পক্ষের লোকই।

আমাদের বিরোধী পক্ষ কারা? এই মুহূর্তে আমরা বাংলাদেশের চোর ডাকাত- যারা ব্যাংকের টাকা লুট করে কানাডায় বসতি গড়েছে তাদের বিরুদ্ধে আন্দোলন করছি। এই আন্দোলনে কমিউনিটির সিংহভাগ মানুষের সমর্থন আছে, প্রকাশ্যেই আছে। কিন্তু এই আন্দোলনে সংশয় সৃষ্টির চেষ্টাকারীরাও আছে। এই সংশয় সৃষ্টির চেষ্টাকারীরা আসলে চোর ডাকাতদের পক্ষেই অবস্থান নিচ্ছে।

কেউ যখন বলে- 'আন্দোলনে নামার আগে আয়নায় নিজের মুখ দেখেন’, ‘এই আন্দোলন আর কয়দিন, দুই দিন বাদে সব শেষ হয়ে যাবে, সবাই আবার চোর ডাকাতদের সাথে মিশে যাবে’-তিনি বা তারা সংশয়বাদী। তারা আন্দোলনের ব্যাপারে আপনাকে নিরুৎসাহী করতে চায়। তারা আসলে চোর ডাকাতকে বাাঁচিয়ে দিতে চায়। কেউ যখন লুটেরা আর ‘সোশ্যালে থেকে ক্যাশে কাজ করার’ আলোচনাকে সামনে নিয়ে আসতে চায় তারাও সংশয়বাদী। এই আলোচনা কিন্তু তারা এতোদিন তোলেনি। এখন সবাই যখন লুটেরাদের বিরুদ্ধে আন্দোলনে সোচ্চার তখন তারা এই আলোচনা সামনে নিয়ে আসছে বিশেষ উদ্দেশ্য নিয়েই। আগে কিন্তু তারা এটি নিয়ে/ এগুলো নিয়ে কথা বলেনি। সামনেও বলবে না। কাজেই এদের গুরুত্ব দেয়ার কিছু নেই।

শাহবাগের যুদ্ধাপরাধীদের শাস্তির দাবিতে আন্দোলনের সময়ও কিন্তু একদল বলতো- এরা তো দুর্নীতি নিয়ে কথা বলে না, রাষ্ট্রের অনিয়ম নিয়ে কথা বলে না। ওই লোকগুলোকে পরে কিন্তু আর খুঁজে পা্ওয়া যায়নি। পরে আর এইসব নিয়ে কথা বলেনি।

চোর ডাকাতের বিরুদ্ধে নানা ফ্রন্টে আন্দোলন শুরু হয়েছে। আইনগতভাবে কিছু করা যায় কী না সেটিও দেখা হচ্ছে। টরন্টোর একটি দুর্নীতিবিরোধী বেসরকারি প্রতিষ্ঠান আইনি দিক খতিয়ে দেখছে বলেও আমরা জানতে পেরেছি। 

সরকারের বিভিন্ন সংস্থা, মন্ত্রণালয়ে ইংরেজি ভাষায় অনুদিত প্রতিবেদনগুলো পৌঁছে দেয়ার কাজও হচ্ছে বলে জানা গেছে। কাজেই সংশয়বাদীদের খপ্পরে পরে হতাশ হ্ওয়ার কিছু নাই। রোববার বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টায় ডেনফোর্থে যে মানববন্ধনের ঘোষণা দেয়া হয়েছে, তার প্রতি আমার পূর্ণ সমর্থন আছে। আপনাদেরও অনুরোধ জানাই- লুটেরাদের বিরুদ্ধে এই আন্দোলনে যোগ দেয়ার জন্য।

আরেকটা কথা বলি। কোন ‘ডাকাতের' সাথে কার ছবি ছিলো- সেটাকে গুরুত্বপূর্ণ করে তুলবেন না। কার সাথে কার ছবি আছে সেটি এই আন্দোলনে গুরুত্বপূর্ণ নয়, পেছনের ছবি দিয়ে কোনো সিদ্ধান্তে আসাও ঠিক না। আমরা বরং সামনে তাকাবো, আমাদের লক্ষ্য যেহেতু দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়া, সামাজিক সচেতনতা তৈরি করা, আমরা লুটেরাদের দিকেই আমাদের দৃষ্টি নিবদ্ধ রাখবো।

এই কমিউনিটিতে আপনি হচ্ছেন গুরুত্বপূর্ণ, আপনি সম্মানের মানুষ, কারণ কোনো দ্বিধা না রেখে আপনি প্রকাশ্যে চোর ডাকাতের বিরুদ্ধে কথা বলছেন। আপনার লক্ষ্য চোর ডাকাতদের বিরুদ্ধে সামজিক সচেতনতা তৈরি, আপনাকে স্যালুট।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: সম্পাদক ও প্রকাশক, নতুন দেশ ডটকম

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর