শিরোনাম
প্রকাশ : ৯ এপ্রিল, ২০২০ ১২:০৩

সরকারের জনসচেতনা কার্যক্রম হল, দু:সময়ে মিডিয়াও সাপোর্ট পেল

শওগাত আলী সাগর

সরকারের জনসচেতনা কার্যক্রম হল, দু:সময়ে মিডিয়াও সাপোর্ট পেল
শওগাত আলী সাগর

কানাডার পত্রিকাগুলো অনলাইন ভার্সন কিংবা টেলিভিশনের ওয়েবসাইটে ঢুকতেই সবার আগে চোখে পড়ে করোনা সতর্কতা। ‘Stay Up- to – date on Covid-19/ Learn More- বলেই নিয়ে যায় করোনা বিষয়ক সরকারি ওয়েবসাইটে।

প্রথমটায় মনে হয়েছিলো পত্রিকা/টেলিভিশনগুলো বোধ হয় করোনার এই সময়ে জনগণকে সচেতন করতে এই প্রচারণা চালাচ্ছে। পরে খেয়াল করলাম- নিচে লেখা আছে Paid for by the Government of Ontario. অন্টারিও প্রভিন্সিয়াল সরকার পয়সা দিয়ে এই বিজ্ঞাপন দিয়েছে। অন্টারিও প্রভিন্সিয়াল সরকার ১০ মিলিয়ন ডলারের বাজেট ঘোষণা করেছে কেবল করোনা বিষয়ক সচেতনার বিজ্ঞাপনের জন্য।

ফেডারেল সরকার তো আলাদা করে বেশ বড়সর একটি বিজ্ঞাপনের কর্মসূচী নিয়েছেই। ৩০ মিলিয়ন ডলারের বাজেট বরাদ্দ করেছে ফেডারেল সরকার। তার বাইরে প্রভিন্সিয়াল সরকার, সিটি প্রত্যেকেই মিডিয়ায় বিজ্ঞাপন দিয়ে জনগণকে সচেতন করার চেষ্টা করছেন।

বলে রাখি, এইসব বিজ্ঞাপনে সরকার বা প্রতিষ্ঠানের কারো ছবি নেই, আছে কেবল তথ্য। ফেডারেল সরকারের বিজ্ঞাপনে অবশ্য কানাডার চিফ পাবলিক হেলথ অফিসার ড. থেরেসা ট্যাম এর ছবি এবং বক্তব্য ব্যবহার করা হয়েছে। 

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই প্রসঙ্গে বলেছেন, ড. ট্যাম হচ্ছে কানাডার ‘দ্যা ফেস ইউ নো অ্যান্ড ট্রাস্ট’। সেই কারণে করোনার মতো কঠিন সময়ে ড. ট্যামের ছবি এবং বক্তব্য দিয়ে বিজ্ঞাপন প্রচার করছে সরকার। একদিকে সরকারের জনসচেতনা কার্যক্রম হল। অন্যদিকে দু:সময়ে মিডিয়াও একটা সাপোর্ট পেল।

লেখক : সম্পাদক ও প্রকাশক, নতুন দেশ ডটকম।
(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য