৯ অক্টোবর, ২০২১ ২১:০৫

সেই গল্পের কতোটা খবর আমরা রাখি

শওগাত আলী সাগর

সেই গল্পের কতোটা খবর আমরা রাখি

শওগাত আলী সাগর

এই শহরে অনেক গল্প আছে, এই শহরেরও অনেক গল্প আছে, সিটি মেয়র জন টরি যাকে বলছেন, Endless supply of great stories. চমৎকার সব গল্পের অন্তহীন সরবরাহ! অনুবাদটা ঠিকমতো হলো কী! 

২০২১ সালের টরন্টো বুক অ্যাওয়ার্ডস বিজয়ীর নাম ঘোষণা অনুষ্ঠানে কথা বলছিলেন মেয়র টরি। কিম এসলিনের ‘স্পিক সাইলেন্স’ বইটি এবার টরন্টো বুক অ্যাওয়ার্ড পেয়েছে। বসনিয়ার যুদ্ধে ধর্ষিতা হাজারো নারীর চাপা পড়ে থাকা গল্পটাকে জনসম্মুখে আনতে টরন্টোর এক সাংবাদিকের নিরন্তর লড়াই নিয়ে ‘স্পিক সাইলেন্স’ এর কাহিনীর ডালপালার বিস্তার। 

বইটি নিয়ে আলাদাভাবে বলা যাবে, এই মুহূর্তে মাথায় ঘুরপাক খাচ্ছে শহর টরন্টোর অন্তহীন গল্পের বিষয়টি। শহর টরন্টো কি তাহলে গল্পেরও শহর! পুরস্কার গ্রহণ করে কিম এসলিনও বলছিলেন, এই শহরে আমরা একে অপরের গল্পগুলো জানার জন্য যুথবদ্ধ হই, গল্পগুলো রক্ষার জন্য যৌথভাবে কাজ করি এবং  তাদের গল্পের জন্য, তাদের গল্পের নিরাপত্তা বেষ্টনী হই।

কিম এসলিনের কথা প্রবলভাবে নাড়া দেয়, তাইতো- এই শহরে কতো গল্প, হাসি কান্না, আনন্দ বেদনা, সাফল্য ব্যর্থতার গল্প। বিশ্বের নানা দেশের গল্প এসে আশ্রয় নেয় শহর টরন্টোয়, তারপর সেখানে শুরু হয় নতুন গল্পের। আগের গল্প আর নতুন গল্প মিলে তৈরি করে ভিন্নতর গল্প। সেই গল্পের কতোটা খবর আমরা রাখি। নিজেদের গল্পেরই বা কতোটা খবর রাখি।

রাস্তায় হেটে যাওয়া মানুষগুলোর দিকে তাকাতেই মনে হতে থাকে- একেকটা গল্প হেঁটে যাচ্ছে, পাশ দিয়ে দ্রুত চলে  যাওয়া গাড়িগুলোর দিকে তাকিয়ে মনে হতে থাকে- একেকটা গল্প পাশ দিয়ে চলে যাচ্ছে। হঠাৎ মনে হয়, আমি নিজেও কি কোনো গল্প নই! শহর টরন্টোর Endless supply of great stories এর একটি নই!

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর