শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
আপলোড : ২ নভেম্বর, ২০১৫ ২৩:৩২

সাকা ও মুজাহিদের শুনানি ১৭ নভেম্বর

নিজামীর আপিল কার্যতালিকায়

নিজস্ব প্রতিবেদক

সাকা ও মুজাহিদের  শুনানি ১৭ নভেম্বর

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর রিভিউ (পুনর্বিবেচনা) আবেদনের ওপরে ১৭ নভেম্বর শুনানি অনুষ্ঠিত হবে। গতকাল প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে সাকা চৌধুরীর রিভিউ আবেদনের সঙ্গে তার পক্ষে পাঁচ পাকিস্তানিসহ সাফাই সাক্ষ্যগ্রহণের জন্য আসামি পক্ষের আবেদন খারিজ করা হয়। বেঞ্চের অন্য সদস্যরা হলেন-বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আদালতে দুই আসামির পক্ষে আইনজীবী ছিলেন খন্দকার মাহবুব হোসেন ও রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। প্রথমে মুজাহিদের আইনজীবী রিভিউ শুনানির জন্য সময়ের আবেদন করেন। আদালত ১৭ নভেম্বর দিন ধার্য করেন। এরপর সাকা চৌধুরীর বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়।

আইনজীবী খন্দকার মাহবুব নতুন সাক্ষী আনার বিষয়ে আবেদনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রধান বিচারপতি বলেন, আপনাদের এফিডেভিট ট্রাইব্যুনালে দিয়েছেন। ট্রাইব্যুনাল তা গ্রহণ করেননি। তখন খন্দকার মাহবুব বলেন, সাক্ষীদের বক্তব্য সরাসরি না হওয়ায় ট্রাইব্যুনাল খারিজ করেছিলেন। প্রধান বিচারপতি বলেন, আপনাদের বক্তব্য সঠিক এটা বুঝব কীভাবে? আপনি (সাকা চৌধুরী) গুলিবিদ্ধ হয়েছেন। ওই সময়ের (মুক্তিযুদ্ধ) সংবাদপত্রে প্রকাশিত হয়েছে। প্রসিকিউশনের তথ্য-উপাত্ত, সাক্ষীর বক্তব্যেও উঠে এসেছে। এ পর্যায়ে এসে আপনি বলছেন, আপনি পাকিস্তানে ছিলেন। এটা কীভাবে গ্রহণযোগ্য হতে পারে? খন্দকার মাহবুব বলেন, আমি ঘটনাস্থলে ছিলাম না, এটা কনসিডার করুন। প্রধান বিচারপতি বলেন, আপনি তো (সাকা চৌধুরী) পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন বলছেন। তার সার্টিফিকেট কই? পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়েছেন, কিন্তু সার্টিফিকেট নেই।

নিজামীর আপিল কার্যতালিকায় : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর আপিল শুনানির জন্য আপিল বিভাগের কার্যতালিকায় এসেছে। মামলাটি শুনানির জন্য আপিল বিভাগের আজকের কার্র্যতালিকায় ২ নম্বরে রয়েছে। গতকাল সন্ধ্যায় সুপ্রিমকোর্টের ওয়েবসাইট থেকে এ বিষয়টি জানা গেছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের আপিল বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে। এর আগে ৯ সেপ্টেম্বর আপিল বিভাগে শুনানি শুরু হয়। মানবতাবিরোধী অপরাধের দায়ে গত বছরের ২৯ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল নিজামীকে মৃত্যুদণ্ড দেন। পরে রায়ের বিরুদ্ধে তিনি আপিল করেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর