Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ২১ মে, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ২০ মে, ২০১৬ ২৩:৩৮

বুলগেরিয়ার সঙ্গে চার চুক্তি

সহযোগিতা জোরদারে ঢাকা-সোফিয়া ঐকমত্য

প্রতিদিন ডেস্ক

সহযোগিতা জোরদারে ঢাকা-সোফিয়া ঐকমত্য
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুলগেরিয়ায় দেশটির প্রধানমন্ত্রী বয়কো বোরিসভের সঙ্গে —ফোকাস বাংলা

বাংলাদেশ ও বুলগেরিয়া উভয় দেশের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ এবং ভবিষ্যৎ অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার লক্ষ্যে একটি রোডম্যাপ প্রণয়ন করতে একমত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বোইকো বরিসভের মধ্যে স্থানীয় সময় শুক্রবার সকালে রাজধানী সোফিয়ায় আনুষ্ঠানিক বৈঠককালে এ ঐকমত্য হয়। খবর বাসসের।

বৈঠকের পর পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম যৌথভাবে সাংবাদিকদের ব্রিফ করেন। তারা বলেন, একটি উষ্ণ ও আন্তরিক পরিবেশে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।বৈঠকে বাংলাদেশ ও পূর্ব ইউরোপীয় দেশটির মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তারা আরও বলেন, আনুষ্ঠানিক আলোচনার আগে দুই প্রধানমন্ত্রী একান্ত বৈঠক করেন। এতে তারা দ্বিপক্ষীয় সম্পর্ক আরও উন্নত করার উপায় নিয়ে আলোচনা করেন। পররাষ্ট্র সচিব ও প্রেস সচিব বলেন, নতুন করে সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফর অনুষ্ঠিত হচ্ছে। এটি একদিকে ‘দ্বিপক্ষীয় সফর’, অন্যদিকে ‘বহুপক্ষীয়’। কারণ প্রধানমন্ত্রী এখানে ‘গ্লোবাল উইমেন লিডারস ফোরামে’ যোগ দিয়েছেন। এ সফরের মধ্য দিয়ে অর্থনীতি, রাজনীতি ও সংস্কৃতির ক্ষেত্রে একটি নতুন দিগন্ত উন্মোচিত হবে। শিগগিরই বাংলাদেশ সফরে আসার জন্য বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বরিসভকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় হোটেল মারিনেলায় সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় বাংলাদেশে ধর্মবর্ণ-নির্বিশেষে সব মানুষের নিরাপত্তা নিশ্চিত করার দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেন, সাম্প্রতিক গুপ্তহত্যায় জড়িতদের বিচারের মুখোমুখি করা হবে। প্রধানমন্ত্রী বলেন, ‘বিচ্ছিন্ন যে ঘটনাগুলো ঘটেছে সেগুলো পরিকল্পিত। যুদ্ধাপরাধের বিচার বানচালের ষড়যন্ত্রেই এসব ঘটানো হচ্ছে। কিন্তু যারা এ ধরনের কর্মকাণ্ড ঘটিয়েছে তাদের এরই মধ্যে আমরা গ্রেফতার করতে শুরু করেছি। তাদের অবশ্যই বিচারের মুখোমুখি করা হবে।’ পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রী ২০১৩ ও ২০১৪ সালে এবং গত বছরের প্রথম তিন মাস সারা দেশে বিএনপি-জামায়াতের সন্ত্রাস-নৈরাজ্যের চিত্র তুলে ধরে বলেন, অশুভ চক্র সারা দেশে সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টি করে, মানুষ পুড়িয়ে হত্যা করে যুদ্ধাপরাধের বিচার বন্ধ এবং ৫ জানুয়ারির জাতীয় নির্বাচন পণ্ড করার ষড়যন্ত্র করেছিল। কিন্তু বর্তমান সরকার শক্ত হাতে এই ঘৃণ্য অপরাধ দমন করতে সমর্থ হয়।

বুলগেরিয়ার সঙ্গে চার চুক্তি : বাংলাদেশ ও বুলগেরিয়ার মধ্যে গতকাল চারটি দলিল সই হয়েছে। অর্থনীতি, বাণিজ্য ও কূটনৈতিক ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারের লক্ষ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক— এ চারটি দলিল স্বাক্ষরিত হয়। সকালে সোফিয়ার মন্ত্রিপরিষদে দুই সরকারপ্রধানের মধ্যে অনুষ্ঠিত বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বোরিসভ এ দলিল স্বাক্ষর প্রত্যক্ষ করেন। স্বাক্ষরিত তিনটি সমঝোতা স্মারক হচ্ছে— দুই সরকারের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিপ্লোম্যাটিক ইনস্টিটিউট ও বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতা এবং বুলগেরিয়ার স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস প্রমোশন একাডেমি ও বাংলাদেশের এসএমই ফাউন্ডেশনের মধ্যে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে সহযোগিতা।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর