বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

সাড়া নেই রাজনৈতিক দলের

নিবন্ধন শর্ত নিয়ে ইসির চিঠি, আরও সময় চায় আওয়ামী লীগ বিএনপি জাপা, খবর নেই অর্ধেক দলের

গোলাম রাব্বানী

সাড়া নেই রাজনৈতিক দলের

দলের নিবন্ধন শর্তাদি প্রতিপালন সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে নির্বাচন কমিশন ১৫ কার্যদিবস সময় বেঁধে দিলেও সাড়া দেয়নি অর্ধেক রাজনৈতিক দল। এগুলোর মধ্যে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি প্রতিবেদন দেওয়ার জন্য সময় চেয়েছে। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এ খবর জানা গেছে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, রাজনৈতিক দলগুলো তাদের নিবন্ধন শর্ত প্রতিপালন করছে কিনা তা জানাতে গত ১ নভেম্বর চিঠি পাঠানো হয়েছিল। চিঠিতে ১৫ কার্যদিবস সময় দেওয়া হয়। গতকাল প্রতিবেদন দেওয়ার সময় শেষ হয়েছে। শেষ দিন পর্যন্ত নিবন্ধিত ৪০টি দলের অর্ধেকের বেশি দল তাদের প্রতিবেদন জমা দেয়নি। এর আগে ২০১০ সালে ‘ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন’ নামের রাজনৈতিক দলকে খুঁজে না পেয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল ইসি। পরে দলটি ইসির সঙ্গে যোগাযোগ করেছে। এখনো অনেক দলকে মাঝে মাঝে খুঁজে পান না ইসির কর্মকর্তারা। এ বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তিনটি দল জবাব দেওয়ার জন্য সময় চেয়েছে। তাদের সময় দেওয়া হবে। এ ছাড়া যদি  কোনো দল সময় মতো জবাব দিতে না পারে, তাহলে তাদের জবাব দেওয়ার জন্য আবারও চিঠি দিয়ে তাগিদ দেওয়া হবে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল পর্যন্ত জাকের পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি (জেপি), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), গণফ্রন্ট, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও বিকল্পধারা বাংলাদেশসহ প্রায় ২০টি দলের জবাব ইসির সংশ্লিষ্ট শাখায় পৌঁছেছে।

চিঠিতে যা ছিল : ‘নিবন্ধন শর্তাদি প্রতিপালন সংক্রান্ত প্রতিবেদন চেয়ে’ ইসির যুগ্মসচিব (চলতি দায়িত্ব) মো. আবুল কাসেম স্বাক্ষরিত চিঠি ৪০টি দলের সাধারণ সম্পাদক/মহাসচিবের কাছে গত ১ নভেম্বর পাঠানো হয়। এতে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ৯০বি শর্তাদি প্রতিপালনের শর্তে দলগুলোকে নিবন্ধন দেওয়া হয়েছে। ৯০এইচ(ডি) অনুযায়ী ৯০(বি) এর দফা ১(বি) এর কোনো বিধান লঙ্ঘন হলে দলের নিবন্ধন বাতিল বলে গণ্য হবে। এ অবস্থায় শর্তাদি প্রতিপালনের বিষয়ে দলীয় সাধারণ সম্পাদক/সাধারণ সম্পাদক ১৫ কার্যদিবসের মধ্যে ইসি সচিবালয়কে জানাতে বলা হয়েছে।

নিবন্ধন ও প্রতিপালন শর্তাদি : গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, কমিশনের তিনটি শর্তের মধ্যে একটি পূরণ হলে একটি দল নিবন্ধনের যোগ্য বিবেচিত হয়। শর্তগুলো হলো- ১. দেশ স্বাধীন হওয়ার পর যে কোনো জাতীয় নির্বাচনে দলটির যদি অন্তত একজন সংসদ সদস্য থাকেন; ২. যে কোনো একটি নির্বাচনে দলের প্রার্থী অংশ  নেওয়া আসনগুলোয় মোট প্রদত্ত ভোটের ৫ শতাংশ পায়। ৩. দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ [২১টি] প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সংবলিত দলিল থাকে। নতুন কোনো দলকে নিবন্ধন পেতে হলে শেষ শর্তটিই পূরণ করতে হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর