বুধবার, ১৬ মে, ২০১৮ ০০:০০ টা

আজ চাঁদ দেখা গেলে কাল শুরু পবিত্র মাহে রমজান

নিজস্ব প্রতিবেদক

আজ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল বৃহস্পতিবার শুরু হবে রোজা। তবে আজ চাঁদ দেখা না গেলে হিজরি শাবান মাস ৩০ দিন পূর্ণ করে শুক্রবার শুরু হবে মাহে রমজান। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ বাদ মাগরিব জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে এ সভা হবে। বাংলাদেশের কোথাও ১৪৩৯ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে অথবা ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। রমজানের পবিত্রতা রক্ষায় র‌্যালি : এদিকে পবিত্র রমজান মাসের পবিত্রতা রক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ সকাল ১০টায় র‌্যালি ও ধর্মীয় সমাবেশের আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। র‌্যালিটি বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেট থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ সচিবালয় ও জিপিও হয়ে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হবে। ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীসহ ৫ সহস্রাধিক আলেম-ওলামা ও খতিব-ইমাম এ র‌্যালি ও সমাবেশে অংশ নেবেন বলে ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সারা দেশে একই পদ্ধতিতে তারাবি পড়ার আহ্বান : পবিত্র রমজান মাসে দেশের সব মসজিদে একই পদ্ধতিতে খতমে তারাবি পড়ার জন্য মসজিদের খতিব-ইমাম, মসজিদ কমিটি, মুসল্লিসহ সবার প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এজন্য রমজানের প্রথম ছয় দিনে দেড় পারা হিসেবে নয় পারা এবং বাকি ২১ দিনে এক পারা হিসেবে ২১ পারা তিলাওয়াত করে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র লাইলাতুল কদরে কোরআন খতম করার জন্য অনুরোধ জানানো হয়েছে। দেশবরেণ্য আলেম-ওলামা, পীর-মাশায়েখ ও খতিব-ইমামরা এ পদ্ধতিতে খতমে তারাবি পড়ার পক্ষে অভিমত দিয়েছেন বলেও ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়।

রমজান উপলক্ষে পৌনে ৭ লাখ কোরআন বিতরণ : পবিত্র রমজান উপলক্ষে মাসব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবে ইসলামিক ফাউন্ডেশন। এর মধ্যে রয়েছে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের আওতায় ৬৭ হাজার ৩৬৮টি শিক্ষা কেন্দ্রের প্রতিটিতে ১০টি করে ৬ লাখ ৭৩ হাজার ৩৬৮টি কোরআন শরিফ বিনামূল্যে বিতরণ করা, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১ থেকে ২৫ রমজান পর্যন্ত বয়স্কদের জন্য বাগদাদি কায়দায় কোরআন শিক্ষা প্রদান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রতিদিন প্রায় ৪ হাজার রোজাদার মুসল্লির জন্য বিনামূল্যে ইফতারের ব্যবস্থা, বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ চত্বরে ১ রমজান থেকে মাসব্যাপী ইসলামী বইমেলা পরিচালনা, দক্ষিণ সাহানে মাসব্যাপী হালাল পণ্য বিক্রয় ও প্রদর্শনী এবং মসজিদের উত্তর সাহানে ইসলামী ক্যালিগ্রাফি, পুস্তক ও নবী করিম (সা.)-এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী।

সর্বশেষ খবর