সোমবার, ৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

আত্মসমর্পণ করবে ৬১৪ চরমপন্থি

বিশেষ প্রতিনিধি

পাবনা অঞ্চলের ৬১৪ জন চরমপন্থি সরকারের কাছে আত্মসমর্পণ করতে যাচ্ছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। আগামীকাল পাবনায় শহীদ আমিন উদ্দিন স্টেডিয়ামে এ আত্মসমর্পণ অনুষ্ঠানের আয়োজন হতে পারে। গতকাল রাজধানীর মিরপুরের পুলিশ স্টাফ কলেজে ‘ট্রান্সন্যাশনাল ক্রাইম : সার্ক পারসপেকটিভ’ শীর্ষক আন্তর্জাতিক কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এর আগে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালে কুষ্টিয়া অঞ্চলের চরমপন্থিদের একদল আত্মসমর্পণ করেছিল। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রায় ৩০-৪০ বছর আগে চরমপন্থিরা নানাভাবে প্রভাব বিস্তার করত। তারা একটা বলয় সৃষ্টি করে অরাজকতা সৃষ্টি করত। এগুলো কিন্তু ক্রমশই ছোট হয়ে গেছে, এরা দুর্বল হয়ে গেছে। যে কয়জন অবশিষ্ট ছিলেন, তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আত্মসমর্থন করার ইচ্ছা পোষণ করেছেন। তারা তাদের কৃতকর্মের জন্য লজ্জাবোধ করছেন, তারা সেই পথ থেকে সরে আসবেন। তাদের সুযোগ দিয়েছি। কী নিশ্চয়তায় তারা আত্মসমর্পণ করছেন- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এর আগে জলদস্যু-বনদস্যুরা যেভাবে সারেন্ডার করেছে, সেভাবে। এ কাজ আর কোনো দিন করবেন না- ওয়াদা করলে তাদের আইনি সহযোগিতাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারির বিষয়ে মন্ত্রী বলেন, আমরা দেখেছি এটা তাদের প্র্যাকটিস হয়ে গেছে। মাঝে মাঝেই তারা অ্যালার্ট দিয়ে থাকেন। আমাদের জানা নেই, তারা কেন বাংলাদেশে এ ধরনের অ্যালার্ট দেন। এমন কোনো পরিস্থিতির সৃষ্টি হয়নি যে তারা মনে করবেন এ দেশে নিরাপদ নয়।

 বাংলাদেশের কোথাও কোনো ধরনের ঝুঁকি আছে বলে আমাদের কাছে কোনো তথ্য নেই। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্যারোলে মুক্তির জন্য কোনো আবেদন করেছেন কিনা- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কাছে এ ধরনের আবেদন আসেনি। আমি বলেছিলাম যদি তিনি আবেদন করেন, আমরা পরীক্ষা-নিরীক্ষা করব, আমাদের আইনে যদি কোনো সুযোগ থাকে, তাহলে পরীক্ষা করে জানাব।

সর্বশেষ খবর