Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ জুন, ২০১৯ ২৩:০৩

টাইগারদের মরণপণ লড়াই

টাইগারদের মরণপণ লড়াই
প্রস্তুতিতে গতকাল সাকিব লিটন সৌম্যরা

সেমিফাইনালের টিকিট নিশ্চিত করার আগে বাংলাদেশের কোনো স্বস্তি নেই! সে কারণেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের পরও সেলিব্রেশন করেননি মাশরাফিরা। আজ টাইগারদের প্রতিপক্ষ টুর্নামেন্টের অন্যতম ফেবারিট অস্ট্রেলিয়া। ম্যাচটিকে মরণ লড়াই হিসেবেই নিয়েছে বাংলাদেশ। টাইগার অধিনায়ক মাশরাফি বলেন, ‘অস্ট্রেলিয়া খুবই শক্তিশালী দল। তবে তাদেরকে হারানোর সামর্থ্য আমাদের আছে। যদিও সাম্প্রতিক তাদের বিরুদ্ধে খেলা হয়নি। তবে আশা করি ভালো একটি ম্যাচ হবে। টুর্নামেন্টে টিকে থাকতে হলে আমাদের জয়ের বিকল্প নেই।’ অস্ট্রেলিয়াও সতর্ক বাংলাদেশকে নিয়ে। টনটনে অনুষ্ঠিত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টাইগারদের ম্যাচটি দেখেছে অসি ক্রিকেটাররা। সাকিবের দুর্দান্ত ব্যাটিং তারা খুবই ভালো করে লক্ষ্য করেছে। সে কারণেই আজ বিশ্বসেরা অলরাউন্ডারের জন্য স্পেশাল পরিকল্পনা করে রেখেছে। গতকাল নটিংহ্যামের ট্রেন্টব্রিজ ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলেনে অস্ট্রেলিয়া দলের প্রতিনিধি হয়ে আসা উইকেটকিপার ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি বলেন, ‘সত্যিই বাংলাদেশ দুর্দান্ত ক্রিকেট খেলছে। সাকিব দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে। ওর জন্য আমাদের পরিকল্পনা তো আছে, পুরো টপ অর্ডারের জন্য আমরা পরিকল্পনা করে রেখেছি।’

আজকের ম্যাচে আসলে লড়াইটা হবে বাংলাদেশের ব্যাটিং ও অস্ট্রেলিয়ার পেস আক্রমণের মধ্যে। আরও পরিষ্কার করে বললে ‘সাকিব বনাম স্টার্ক’! টুর্নামেন্টে এখন সর্বোচ্চ রানের মালিক যেমন সাকিব, তেমনি সর্বোচ্চ উইকেট শিকারি বোলার স্টার্ক। মিচেল স্টার্ককে কেন্দ্র করেই অসিদের পেস আক্রমণ। আর সাকিব হচ্ছে টাইগারদের প্রাণ। ৪ ম্যাচে ১২৮ গড়ে ৩৮৪ রান। স্টার্ক নিয়েছেন ১৩ উইকেট। আজ দুই খেলোয়াড়ের দিকেই দৃষ্টি থাকবে ক্রিকেট বিশ্বের।

দুই দলের পরিসংখ্যানে দেখা যায়, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডেতে বাংলাদেশের জয় মাত্র ১টি। অন্যদিকে অসিরা জিতেছে ১৮টি। তবে আইসিসির সব শেষ দুই টুর্নামেন্টে বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ দুটি প- হয়েছিল। বাংলাদেশের বিরুদ্ধে অসিরা সব শেষ জিতেছিল ২০১১ সালে। আর বাংলাদেশের একমাত্র মধুর জয়টি ২০০৫ সালে। তাই অতীত নিয়ে স্মৃতিকাতর নয় কোনো দলই। তা ছাড়া অস্ট্রেলিয়া পরিসংখ্যানে এগিয়ে থাকলেও ‘আসল বাংলাদেশ’ এর বিরুদ্ধে কিন্তু তাদের এখনো কোনো জয় নেই। কেন না বাংলাদেশ দল তো মূলত বদলে গেছে শেষ ৪ বছরে। তাই আজ ট্রেন্ট ব্রিজের এই ক্রিকেট গ্রাউন্ডে অসিদের হারিয়ে নিজেদের আধিপত্যের নতুন করে জানান দিতে চায় টাইগাররা। সেমিফাইনালের পথে আরেক ধাপ এগিয়ে যাওয়াই বাংলাদেশের প্রধান লক্ষ্য!


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর