শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ জুলাই, ২০১৯ ০০:০০

শনিবার মন্ত্রিসভা রদবদল

নতুন মুখ ইন্দিরা, পূর্ণ মন্ত্রী ইমরান

নিজস্ব প্রতিবেদক

শনিবার মন্ত্রিসভা রদবদল

মন্ত্রিসভার সদস্য এক প্রতিমন্ত্রীকে করা হচ্ছে পূর্ণ মন্ত্রী। নতুন করে মন্ত্রিসভায় যুক্ত হচ্ছেন এক প্রতিমন্ত্রী। আগামীকাল শনিবার বঙ্গভবনে তাদের শপথ নেওয়ার কথা। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে ডিসি সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভা গঠনের সাত মাসের মাথায় প্রথমবারের মতো মন্ত্রিসভায় ছোট আকারে এই সম্প্রসারণ হচ্ছে। কিছুদিন ধরেই আলোচনা ছিল মন্ত্রিসভার আকার বাড়ছে। তবে কবে, কখন এবং কারা মন্ত্রিসভায় যুক্ত হচ্ছেন তা নিয়ে নানা গুঞ্জন ছিল। আলোচনা ছিল প্রধানমন্ত্রী চীন সফর থেকে দেশে ফিরে আসার পর যে কোনো দিন মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ অনুষ্ঠিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগও সে রকম প্রস্তুতি নিয়ে রেখেছিল। অন্তত শপথবাক্যের ১০টি ফোল্ডার প্রস্তুত করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এ সংখ্যা দুইয়ে নেমে এসেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমান মন্ত্রিসভার সদস্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদকে পূর্ণ মন্ত্রী করা হচ্ছে। একই সঙ্গে মন্ত্রিসভায় নতুন যুক্ত হচ্ছেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরা। তিনি পাচ্ছেন প্রতিমন্ত্রীর দায়িত্ব।

এই দফায় এ পর্যন্তই মন্ত্রিসভার সম্প্রসারণ হচ্ছে। যদিও আওয়ামী লীগের অনেক সিনিয়র সদস্য এবং সাবেক মন্ত্রীর নাম ছিল মন্ত্রিসভা সম্প্রসারণ তালিকায়। কিন্তু শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছোট আকারে মন্ত্রিসভা সম্প্রসারণ করছেন।

৭ জানুয়ারি ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী নিয়ে টানা তৃতীয়বারের মতো যাত্রা শুরু করেছিল শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার।

এরপর গত মাসে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের দফতর বদল করে তাকে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। একই সঙ্গে ডাক, তার ও টেলিযোগাযোগ এবং আইসিটি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বারকে ডাক, তার ও টেলিযোগাযোগ বিভাগ এবং জুনাইদ আহমদ পলককে আইসিটি বিভাগের দায়িত্ব দেওয়া হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলামকে স্থানীয় সরকার বিভাগ এবং প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্ব দেওয়া হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর