শিরোনাম
প্রকাশ : বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১ জুলাই, ২০২০ ০০:১১

করোনা শেষ হওয়ার ধারেকাছেও নেই

-বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্র ও লাতিন আমেরিকায় করোনার সংক্রমণ বিস্তারে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ছাড়িয়ে যাওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সতর্ক করে বলা হচ্ছে, এ মহামারী শেষ হওয়ার ধারেকাছেও নেই। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে সতর্ক করে।

বার্তা সংস্থা এএফপি গতকাল এক প্রতিবেদনে বলেছে, বিশ্বজুড়ে করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্ত হওয়ার সংখ্যা ১ কোটি পার হয়ে গেছে। কয়েকটি দেশ আবার নতুন করে লকডাউন পদক্ষেপ নেওয়ায় অর্থনীতি বিপর্যস্ত অবস্থায় পৌঁছেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ‘আমরা এর সমাপ্তি চাই। আমরা সবাই আমাদের জীবন নিয়ে এগিয়ে যেতে চাই। কিন্তু কঠিন বাস্তবতা হচ্ছে, এটা শেষ হওয়ার ধারেকাছেও নেই। কিছু দেশ যদিও কিছুটা উন্নতি করেছে, তবু বিশ্বজুড়ে মহামারীটি দ্রুতগতি পেয়েছে।’ তেদরোস বলেন, কমপক্ষে ছয় মাস আগে এটি চীনে উৎপত্তি হয়, যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরের সপ্তাহে এর উৎপত্তিস্থলে গবেষক দল পাঠায়। কভিড-১৯ যুক্তরাষ্ট্রজুড়ে এখনো ছড়াচ্ছে। দেশটিতে মৃতের সংখ্যা ১ লাখ ২৫ হাজার ছাড়িয়েছে আর সংক্রমিত ব্যক্তির সংখ্যা ২৫ লাখ পার হয়েছে। ইউএস ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান জেরোম পাওয়েল বলেন, এপ্রিল থেকে জুন প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি সবচেয়ে কম হবে। এ থেকে উত্তরণের বিষয়টি মহামারী ঠেকাতে সরকারি প্রচেষ্টার ওপর নির্ভর করছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম অঙ্গরাজ্যগুলোয় তুলনামূলকভাবে আগেভাগে লকডাউন তুলে দেওয়ায় ভাইরাস সংক্রমণ বাড়ছে। তবে নিউইয়র্কের অবস্থা আগের তুলনায় ভালো।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর