বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

মেধাভিত্তিক অভিবাসন আইন আসছে

প্রতিদিন ডেস্ক

মেধাভিত্তিক অভিবাসন আইন আসছে

আমেরিকায় অভিবাসন নীতিতে ব্যাপক পরিবর্তন আসছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিগগিরই মেধাভিত্তিক এই নতুন অভিবাসন আইনে স্বাক্ষর করবেন বলে ১৪ জুলাই হোয়াইট হাউসে সাংবাদিকদের জানিয়েছেন। কিছু দিন আগেও ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নির্বাহী আদেশের মাধ্যমে আমেরিকার অভিবাসন নীতিতে ব্যাপক পরিবর্তন আসবে। কিন্তু কংগ্রেসের মাধ্যমে আইন পাস না করে অভিবাসন আইন নির্বাহী আদেশের মাধ্যমে রদ করার আইনি অধিকার আছে কিনা, তা নিয়ে বিশেষজ্ঞরা দ্বিমত পোষণ করেন।

১৪ জুলাই হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমরা শিগগিরই ইমিগ্রেশন আইনে স্বাক্ষর করতে যাচ্ছি। নতুন এই অভিবাসন আইনটি মেধার ভিত্তিতে তৈরি হতে চলেছে। এই আইন খুব শক্তিশালী ও কার্যকর হবে। সবচেয়ে বড় কথা, এটি রিপাবলিকানদের স্টাইলে করা হবে।’

নতুন এই অভিবাসন আইনে কারা আসতে পারবেন বা কখন এই আইনটি চালু হবে, সে বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প নির্দিষ্ট কোনো ধারণা দেননি। তবে ধারণা করা হচ্ছে, তার অভিবাসন পরিকল্পনার অধীনে একজন ব্যক্তি যত কম বয়সী এবং অধিক শিক্ষিত, শুধু তাদের আবেদন অনুমোদন হওয়ার সম্ভাবনা তত বেশি। এদিকে আমেরিকায় করোনাভাইরাস মহামারীর কারণে বছরের বাকি অংশের জন্য নতুন কাজের ভিসা এবং গ্রিনকার্ড জারি করা বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

সর্বশেষ খবর