শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৫ সেপ্টেম্বর, ২০২০ ২৩:৩৬

অক্টোবরে দুই ধাপে স্থানীয় সরকারের ৩৪৫ প্রতিষ্ঠানে নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

অক্টোবরে দুই ধাপে স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ ও উপনির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে সিটি, জেলা পরিষদ, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ উপনির্বাচন ও সাধারণ নির্বাচন রয়েছে। এসব নির্বাচনের জন্য আলদা আলাদা তফসিলও ঘোষণা করা হয়েছে। এ ছাড়া দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের স্থানীয়ভাবেও কিছু নির্বাচনের সময় সূচি ঘোষণা করার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ধাপে আগামী ১০ অক্টোবর পাঁচ পৌরসভায় উপনির্বাচন ও ঢাকা দক্ষিণ সিটির একটি ওয়ার্ডে ও দুই ইউপির সাধারণ নির্বাচন হবে। এ ছাড়া স্থগিত দুই উপজেলার চেয়ারম্যান পদে, জেলা পরিষদের এক ওয়ার্ডে ও স্থগিত ইউপির ৭১ শূন্য পদে উপনির্বাচনও হবে ১০ অক্টোবর। স্থানীয় সরকারের মোট ৮২ প্রতিষ্ঠানে ওইদিন নির্বাচন হবে। তবে স্থগিত নির্বাচনগুলো যে পর্যায় হতে স্থগিত হয়েছিল, সেই পর্যায় থেকেই নির্বাচনী কার্যক্রম শুরু হবে। তারা জানান, দ্বিতীয় ধাপে আগামী ২০ অক্টোবর এক উপজেলা, ১৫ ইউপিতে সাধারণ নির্বাচন এবং ১৩ জেলা পরিষদ ও ২৩৪ ইউপিতে উপ-নির্বাচন হবে। স্থানীয় সরকারের মোট ২৬৩ প্রতিষ্ঠানে নির্বাচন হবে ২০ অক্টোবর। তবে শুধু জেলা পরিষদের ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত। তবে অন্যান্য নির্বাচন হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

স্থানীয় সরকারের ৮২ নির্বাচন ১০ অক্টোবর

পাঁচ পৌরসভা ও দক্ষিণে সিটির এক ওয়ার্ড : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৪ নম্বর সাধারণ ওয়ার্ড ও পাঁচ পৌরসভার বিভিন্ন পদে উপনির্বাচন আগামী ১০ অক্টোবর অনুষ্ঠিত হবে। ইসি এ সংক্রান্ত ?বিজ্ঞপ্তি জারি করেছে। তবে ইসির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা স্থানীয়ভাবে বিস্তারিত তফসিল ঘোষণা করার কথা রয়েছে। পাঁচ পৌরসভার মধ্যে মেয়র পদে উপনির্বাচন হবে টাঙ্গাইলের মির্জাপুর ও জয়পুরহাটের কালাই পৌরসভায়। এ ছাড়া নোয়াখালীর হাতিয়া পৌরসভার ৭ নম্বর সাধারণ ওয়ার্ড, রাজশাহীর কেশরহাট পৌরসভার ৯ নম্বর সাধারণ ওয়ার্ড এবং কুমিল্লার লাকসাম পৌরসভার ৫ নম্বর সাধারণ ওয়ার্ডে আগামী ১০ অক্টোবর উপনির্বাচন করবে কমিশন। অন্যদিকে ফরিদপুরের চরভদ্রাসন ও রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার চেয়ারম্যান পদের স্থগিত উপনির্বাচন হবে ১০ অক্টোবর। ওই দিনে উপনির্বাচন হবে কুষ্টিয়া জেলা পরিষদের ১৩ নম্বর সাধারণ ওয়ার্ডে। চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার নতিপোতা ও নাটুদহ ইউপির তিন পদে নির্বাচন হবে। এ ছাড়া ৩৩ জেলার ৫৯ উপজেলার ৭১ ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদেও উপনির্বাচন হবে ১০ অক্টোবর।

স্থানীয় সরকারের ২৬৩ প্রতিষ্ঠানে নির্বাচন ২০ অক্টোবর

দাউদকান্দি উপজেলা : আগামী ২০ অক্টোবর সাধারণ নির্বাচন হবে কুমিল্লার দাউদকান্দি উপজেলা পরিষদের। এ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিলের শেষ দিন আগামী ২৩ সেপ্টেম্বর। মনোনয়ন বাছাই ২৬ সেপ্টেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩ অক্টোবর।

সাধারণ নির্বাচন ১৫ ইউপিতে ২০ অক্টোবর : নির্বাচন কমিশন ১৫ ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। আগামী ২০ অক্টোবর চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ডে তথা তিন পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৩ সেপ্টেম্বর ঘোষণা করা হয় পাঁচ ইউপির তফসিল এবং ১৪ সেপ্টেম্বর ঘোষণা করা হয় ১০ ইউপির তফসিল। ইউপিগুলো হলো- রংপুর সদর উপজেলার সদ্যপুষ্কুরিণী, হরিদেবপুর, চন্দনপাট। ভোলার লালমোহন উপজেলার ফরাশগঞ্জ, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদ। এ ছাড়া পাবনার ভাঙ্গুড়া উপজেলার ভঙ্গুড়া, মন্ডতোষ। ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা কোরকান্দি। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর। চুয়াডাঙ্গা সদরের গড়াইটুপি। চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ, লোহাগাড়া, আধুনগর এবং ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউপিতে ভোট হবে আগামী ২০ অক্টোবর। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ ভোটগ্রহণ চলবে। ইসির উপ-সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী- এসব ইউপিতে মনোয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ সেপ্টেম্বর, যাচাই-বাছাই ২৬ সেপ্টেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩ অক্টোবর। আর প্রতীক বরাদ্দ ৪ অক্টোবর।

২৩৪ ইউপিতে উপনির্বাচন ২০ অক্টোবর : মৃত্যুজনিত কারণে ২৩৪ ইউনিয়ন পরিষদের ২৩৪ পদ শূন্য হয়েছে। এর মধ্যে কোথাও চেয়ারম্যান, কোথাও সাধারণ ওয়ার্ড আবার কোথাও সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদ শূন্য হয়েছে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ৫৯ জেলায় ১৭৬ উপজেলায় ২৩৪ পদে উপনির্বাচন হবে আগামী ২০ অক্টোবর। তফসিল অনুযায়ী ২৩৪ ইউপিতে মনোয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ সেপ্টেম্বর, যাচাই-বাছাই ২৬ সেপ্টেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩ অক্টোবর। আর প্রতীক বরাদ্দ ৪ অক্টোবর।

১৩ জেলা পরিষদের উপনির্বাচন ২০ অক্টোবর : আগামী ২০ অক্টোবর ১৩ জেলা পরিষদের ১৬ পদে উপনির্বাচন হবে। এর মধ্যে ৩ জেলায় চেয়ারম্যান পদের পাশাপাশি এক-দুই ওয়ার্ডেও উপনির্বাচন হবে। ১৩ জেলা পরিষদ হলো- দিনাজপুর জেলা পরিষদের ৯ ও ১০ নম্বর ওয়ার্ড। খুলনার ৫ নম্বর, হবিগঞ্জের ১০ নম্বর, সুনামগঞ্জের ৫ নম্বর, রাজবাড়ীর ২ নম্বর, চাঁদপুরের ২ নম্বর সংরক্ষিত, সাতক্ষীরার ৯ নম্বর, সিলেটের ৩ নম্বর, টাঙ্গাইলে ১৫ নম্বর ওয়ার্ড ও বরগুনার ১৩ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন হবে। এ ছাড়া মৌলভীবাজার ও মাদারীপুরের চেয়ারম্যান পদে এবং ফরিদপুরের চেয়ারম্যান, ৩ নম্বর ও ১৪ নম্বর ওয়ার্ডেও উপনির্বাচন হবে ২০ অক্টোবর। স্থানীয়ভাবে এসব নির্বাচনের বিস্তারিত সময় সূচি ঘোষণা করবেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। গত ১৪ সেপ্টেম্বর ইসির উপ-সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তফসিল ঘোষণা করা হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর