শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৭ জানুয়ারি, ২০২১ ২৩:৫১

রেকর্ড গড়ে সপ্তাহের লেনদেনে উত্থান

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহজুড়েই ঊর্ধ্বমুখী ছিল দেশের শেয়ারবাজার। শেষ দিনে গতকাল লেনদেনে সূচক কিছুটা কমেছে। তবে লেনদেন বেড়েছে আগের দিনের চেয়ে। বছরের প্রথম সপ্তাহে রেকর্ড পরিমাণ লেনদেন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। জানা গেছে, সপ্তাহের পাঁচ দিনে ডিএসইতে মোট লেনদেন হয়েছে প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা। আগের সপ্তাহে যা ছিল ৫ হাজার ৮০০ কোটি টাকা। গড় লেনদেন প্রায় ২ হাজার কোটি টাকায় পৌঁছায়। এর মধ্যে মঙ্গলবার এক দিনে লেনদেন হয় আড়াই হাজার কোটি টাকা। যা ছিল গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। সূচকের অবস্থান বেড়েছে যে কোনো সময়ের তুলনায়। সপ্তাহের লেনদেন শুরু হয় ৫ হাজার ৪০২ সূচক পয়েন্ট নিয়ে। শেষ দিনে তা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬২১ পয়েন্টে। পাঁচ দিনে বেড়েছে ২১৯ পয়েন্ট। পাঁচ দিনের লেনদেনে সূচক বেড়েছে তিন দিন, কমেছে দুই দিন। শেষ দিনে গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬২১.৭৬ পয়েন্টে। ডিএসইতে ১ হাজার ৭০৮ কোটি ১০ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫৭৭ কোটি ৪৬ লাখ টাকার। ডিএসইতে ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮১টির, দর কমেছে ১২১টির এবং ৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

 দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৯.০৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৪২.২৯ পয়েন্টে। সিএসইতে ২৮৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৭টির দর বেড়েছে, কমেছে ৭৬টির আর ৪৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭০ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর