শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২২ মার্চ, ২০২১ ২৩:২৪

রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন

তিন শিশুসহ পাঁচজনের মৃত্যু, পুড়েছে ৯ হাজার ঘর

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন
উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গতকাল আগুন লাগে -বাংলাদেশ প্রতিদিন
Google News

কক্সবাজারের উখিয়ার বালুখালীর চারটি রোহিঙ্গা ক্যাম্পে গতকাল ভয়াবহ আগুনে মারা গেছে তিন শিশুসহ অন্তত পাঁচজন, পুড়েছে ৯ হাজারের বেশি ঘর ও দোকান। এ ছাড়া স্থানীয় প্রায় ১০০ বাড়ি-ঘর পুড়ে গেছে। আগুন লাগার প্রায় ৬ ঘণ্টা পর রাত ৯টার দিকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট। রোহিঙ্গা ক্যাম্পে নিয়োজিত ১৪ এপিবিএনের অধিনায়ক (পুলিশ সুপার) মো. আতিকুল ইসলাম রাতে জানান, আগুনে তিন শিশুসহ পাঁচজনের মৃত্যুর খবর পেয়েছি, তবে মৃতদেহগুলো এখনও দেখিনি।

আগুনের সূত্রপাতের কারণ নিশ্চিত হওয়া সম্ভব হয়নি বলে জানান অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার। ইতিমধ্যে বালুখালী ৮-ডব্লিউ নম্বর ক্যাম্প  সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে। বালুখালী ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুনের সূত্রপাত হলেও ৯ নম্বর ক্যাম্পে ছড়িয়ে পড়ে।

বালুখালী ক্যাম্পের রোহিঙ্গা নেতা লালু মাঝি জানান, বিকালে আগুন লেগে দ্রুত ছড়িয়ে পড়ে। স্থানীয়ভাবে নেভানোর চেষ্টা করা হয়, খবর দেওয়া হয় ফায়ার সার্ভিসকে। তারা এসে কাজ শুরু করে। বালুখালী ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ইনচার্জ মোহাম্মদ তানজীম জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের উখিয়া, রামু ও কক্সবাজার স্টেশনের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। কর্মকর্তারা জানান, বাতাসের গতি বেশি হওয়ায় আগুন পাশের বিভিন্ন ব্লকে ছড়িয়ে পড়েছে। প্রাণহানি এড়াতে বিভিন্ন ব্লক থেকে রোহিঙ্গাদের সরিয়ে নেওয়া হয়।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজা সন্ধ্যায় জানান, আগুন এখনো জ্বলছে। তবে নেভানোর জন্য ফায়ার সার্ভিসের সাতটি টিম, উখিয়া থানা পুলিশ, এপিবিএন ও উপজেলা প্রশাসন একযোগে কাজ করছে। এখন পর্যন্ত কী পরিমাণ রোহিঙ্গা বসতির ক্ষতি হয়েছে জানা যায়নি।

এই বিভাগের আরও খবর