মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তা

নিজস্ব প্রতিবেদক

ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তা

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জীবন ও জীবিকার প্রয়োজনে ঈদের আগে লকডাউন শিথিল করা হবে। গতকাল নিজের সরকারি বাসভবনে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত নিয়মিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় বিশেষজ্ঞদের পরামর্শে সরকার সারা দেশে চলমান সাত দিনের লকডাউন তথা কঠোর বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর সক্রিয় চিন্তাভাবনা করছে বলেও জানান তিনি।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, জীবন ও জীবিকার প্রয়োজনে ঈদের আগে লকডাউন অবশ্য শিথিল করা হবে। ঈদ-পূর্ববর্তী কেনাকাটা এবং বাড়িতে যাওয়ার জন্য শিথিল করা হতে পারে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এভাবে চিন্তাভাবনা করছে। এ জন্য সবাইকে মানসিকভাবে প্রস্তুত থাকার আহ্‌বান জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, করোনা এখনো বড় চ্যালেঞ্জ। পরিস্থিতি শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায় জানি না। তবুও আমাদের প্রস্তুতি থাকতে হবে, সতর্ক থাকতে হবে। অনেকে জীবিকার জন্য কঠিন লড়াইয়ের মুখে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষ। অবশ্য পরিবহন শ্রমিকসহ বেকারদের জন্য প্রণোদনার চিন্তাভাবনা করছেন প্রধানমন্ত্রী। ভাসমান মানুষদেরও ত্রাণ দেওয়া হবে। জেলা প্রশাসন এসব দেখাশোনা করবে। পাশাপাশি আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকে এ দুর্যোগের সময় মানুষের পাশে থাকতে বলা হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, বর্তমানে করোনা মোকাবিলায় আমাদের আত্মতৃপ্তির কোনো কারণ নেই। যেকোনো সময় এ সংক্রমণ আরও বাড়তে পারে। বিশ্বের বিভিন্ন দেশে দেশে করোনা সংক্রমণের নতুন নতুন ভয়ংকর মাত্রা যুক্ত হচ্ছে। আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে। সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। এর আগে ওবায়দুল কাদের সড়ক ও জনপথ অধিদফতরের রংপুর জোনের চলমান বিভিন্ন উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ কাজের অগ্রগতি পর্যালোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হন। রংপুর সড়ক ও জনপথ ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ঢাকা থেকে যুক্ত ছিলেন। সড়ক ও জনপথের প্রকৌশলীসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, সরকারের চলমান উন্নয়ন কার্যক্রম এগিয়ে নিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে নির্দেশনা দিয়েছেন, তা আমাদের মেনে কাজ করতে হবে। তিনি বলেন, নিম্নমানের কাজ হলে ঠিকাদার, ইঞ্জিনিয়ারসহ সংশ্লিষ্টদের এর দায়-দায়িত্ব নিতে হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। জনগণের কষ্টার্জিত অর্থ দিয়ে দেশের উন্নয়ন হচ্ছে। এ উন্নয়ন টেকসই হতে হবে। এদিকে বাংলাদেশ কৃষক লীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এ সময় তিনি বলেন, কৃষি ও কৃষকের কল্যাণে যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করে খাদ্যঘাটতির বাংলাদেশকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর