শনিবার, ২৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

আসছে আরও টিকা, নিবন্ধন হচ্ছে ১৮ বছর

নিজস্ব প্রতিবেদক

জাপান সরকারের উপহারের ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা আজ দেশে আসছে। কোভ্যাক্স সহায়তা থেকে এবং সরকারের কেনা টিকা দেশে আসতে শুরু করেছে। টিকার বয়সসীমা কমিয়ে ৩০ বছর করেছে সরকার। টিকা নেওয়া বয়সসীমা ১৮ করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আজ বেলা ৩টা ১৫ মিনিটে টিকা বহনকারী ক্যাথে প্যাসিফিকের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। টিকার   বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে এ টিকা দিচ্ছে জাপান। টিকা গ্রহণ করতে বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকিসহ দুই মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। জাপান বাংলাদেশকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২৯ লাখ টিকা দেবে। এরই প্রথম চালান আসছে আজ।

দেশে ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কভিশিল্ড টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩০ জন। এর মধ্যে সাড়ে ১৪ লাখের বেশি মানুষের দ্বিতীয় ডোজ নেওয়া নিয়ে তৈরি হয়েছে সংকট। এদের সবাইকেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ দিতে হবে। জাপান থেকে টিকা এলে এ সংকট সমাধানের আশা দেখছে স্বাস্থ্য মন্ত্রণালয়। করোনাভাইরাসের টিকা নিতে বয়সসীমা ১৮ বছর করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। বিষয়টি আলোচনায় রয়েছে আর এ ঘোষণা শিগগিরই দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। গতকাল রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘বয়সসীমা কমিয়ে ১৮ বছর করা যায় কিনা, সে বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এটা কীভাবে করা হবে, সে ব্যাপারে চিন্তাভাবনা করা হবে। করোনার টিকা আরও সহজে কীভাবে করা যায় তা সরকার ভাবছে।’

সর্বশেষ খবর