শুক্রবার, ২০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

চলে গেলেন হেফাজত আমির বাবুনগরী

নতুন আমির মহিবুল্লাহ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চলে গেলেন হেফাজত আমির বাবুনগরী

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির দেশের বিশিষ্ট আলেম আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে নগরীর একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। জুনায়েদ বাবুনগরী স্ত্রী, পাঁচ মেয়ে, এক ছেলেসহ অসংখ্য ভক্ত-অনুসারী রেখে যান। গতকাল রাত ১১টা ২০ মিনিটে প্রিয় কর্মস্থল হাটহাজারী মাদরাসায় আল্লামা জুনায়েদ বাবুনগরীর জানাজা সম্পন্ন হয়।

এতে ইমামতি করেন হেফাজতে ইসলামের ভারপ্রাপ্ত আমির আল্লামা মহিবুল্লাহ বাবুনগরী। এর আগে সংগঠনের মহাসচিব নুরুল ইসলাম জেহাদী বক্তৃতা করেন। সেখানেই মহিবুল্লাহ বাবুনগরীর নাম ভারপ্রাপ্ত আমির হিসেবে ঘোষণা দেওয়া হয়। জানাজার পর জুনায়েদ বাবুনগরীকে হাটহাজারীতে আল্লামা আহমদ শফীর কবরের পাশে দাফন করা হয়। জানা যায়, গতকাল সকালে হঠাৎ শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে বেলা সাড়ে ১১টার দিকে নগরীর সিএসসিআর হাসপাতালে নেওয়া হয় বাবুনগরীকে। সেখানে নেওয়ার পর চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। তিনি হৃদরোগ, কিডনি ও ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। দুপুর দেড়টার দিকে হাসপাতাল থেকে তাঁর মরদেহ হাটহাজারী মাদরাসায় নেওয়া হয়। এর আগে গত ৮ আগস্ট হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে গাড়িতে বসে তিনি করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেন। হাটহাজারী মাদরাসার মাসিক মঈনুল ইসলাম পত্রিকার নির্বাহী সম্পাদক মনির হোসেন বলেন, সকাল ১০টা থেকে তিনি অসুস্থতা অনুভব করছিলেন। একপর্যায়ে জ্ঞান হারান। এরপর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. এমজাদ হোসেন বলেন, হাসপাতালে আনার আগেই আল্লামা বাবুনগরী মারা যান। পরে পরীক্ষা করে তাঁকে মৃত ঘোষণা করা হয়েছে। জুনায়েদ বাবুনগরীর জন্ম ১৯৫৩ সালের ৮ অক্টোবর চট্টগ্রামের ফটিকছড়ি থানার বাবুনগর গ্রামে। তিনি গ্রামে মক্তব, হেফজ ও প্রাথমিক শিক্ষা শেষে ভর্তি হন দারুল উলুম হাটহাজারী মাদরাসায়। ১৯৭৬ সালে সেখান থেকে দাওরায়ে হাদিস (মাস্টার্স) পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। এরপর করাচির জামিয়া উলুমুল ইসলামিয়া থেকে হাদিসের সর্বোচ্চ সনদ লাভ করেন। ১৯৭৮ সালে বাবুনগরী মাদরাসায় শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০৩ সালে তিনি দারুল উলুম হাটহাজারী মাদরাসায় যোগ দিয়ে পরে এ মাদরাসার সহকারী পরিচালক নিযুক্ত হন। তিনি হাটহাজারী মাদরাসার শিক্ষা সচিব ও শায়খুল হাদিস, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি, চট্টগ্রাম নূরানী তালীমুল কুরআন বোর্ডের চেয়ারম্যান ছিলেন। ২০১০ সালে হেফাজতে ইসলাম প্রতিষ্ঠা হলে তিনি মহাসচিবের দায়িত্ব পান। গত বছর ১৮ সেপ্টেম্বর সংগঠনটির আমির আল্লামা আহমদ শফীর মৃত্যুর পর গত ১৫ নভেম্বর তিনি আমির নির্বাচিত হন।

শোক : আল্লামা জুনাইদ বাবুনগরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক শোকবার্তায় বলেন, দেশের স্বনামধন্য ইসলামী চিন্তাবিদ জুনাইদ বাবুনগরীর মৃত্যুতে দেশ একজন নিবেদিতপ্রাণ ও খ্যাতিমান আলেমকে হারাল। শোকবার্তা জানিয়ে বিবৃতি দিয়েছেন ২০-দলীয় জোটের নেতৃবৃন্দ, জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবীব লিংকন প্রমুখ।

সর্বশেষ খবর