মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা
নিউইয়র্কে সেমিনারে ড. মশিউর

বাংলাদেশে গ্রাম শহরের ব্যবধান ঘুচে গেছে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

বাংলাদেশে গ্রাম শহরের ব্যবধান ঘুচে গেছে

নিউইয়র্কে ‘ইউএস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেছেন, এখন বলতে দ্বিধা নেই যে, বাংলাদেশে গ্রাম আর শহরের ব্যবধান একেবারে ঘুচে গেছে। সম্পর্ক নিবিড় হয়েছে। এটি হয়েছে যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব  উন্নয়নের জন্য।

২২ আগস্ট নিউইয়র্ক সিটির লাগোয়ার্ডিয়া এয়ারপোর্ট সংলগ্ন ম্যারিয়ট হোটেলের বলরুমে আয়োজিত ‘বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর : প্রবাসীদের অবদান’ শীর্ষক এ সেমিনারের সহায়তাকারী ছিল ঢাকাস্থ এনআরবি সেন্টার। এতে প্রধান অতিথি আরও বলেন, গত তিন দশকে ১৬৮ দেশের প্রবাসীরা রেমিটেন্স হিসেবে বাংলাদেশে পাঠিয়েছেন ৩৬০ বিলিয়ন ডলার। গত বছর রেমিটেন্সের ওপর ২ শতাংশ প্রণোদনা দেওয়ার পরিপ্রেক্ষিতে রেমিটেন্স বেড়েছে ৩.৫ বিলিয়ন ডলার। প্রণোদনা আরও কিছুটা বাড়ালে এবং দক্ষিণ আফ্রিকার দেশসগুলো বৈধ রেমিটেন্সের আওতায় আনা সম্ভব হলে বার্ষিক রেমিটেন্সের পরিমাণ অকল্পনীয় হারে বাড়বে, তা বলার অপেক্ষা রাখে না। তিনি উপস্থিত সুধীজন এবং বিনিয়োগে আগ্রহী প্রবাসীদের কৌতূহলের পরিপ্রেক্ষিতে জানান যে, বিনিয়োগের চমৎকার পরিবেশের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য দেওয়া হচ্ছে নানা সুযোগ-সুবিধা। ড. মশিউর উল্লেখ করেন, একটি বিষয় বিশেষভাবে খেয়াল রাখা দরকার, জনসংখ্যার বৃদ্ধির গতি-প্রকৃতিতে শ্রমদানে সক্ষমদের সংখ্যা বাড়লে এবং একই সঙ্গে পুঁজির পরিমাণে স্থিতি থাকলে উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়। বাংলাদেশের জনসংখ্যার বড় একটি অংশ এখন উৎপাদনমুখী। নারীরাও পিছিয়ে নেই। নারী শিক্ষা বৃদ্ধির পাশাপাশি ক্ষমতা এবং নীতি-নির্ধারণে নারীরাও ভূমিকা রাখতে সক্ষম হচ্ছেন। এসবই বাংলাদেশের এগিয়ে চলার মূল শক্তি এবং প্রেরণা। বাঙালিরা উন্নয়নের পথে শেখ হাসিনার নেতৃত্বে আজ ঐক্যবদ্ধ।

প্রবাসীদের প্রশ্নের জবাবে ড. মশিউর বলেন, বিনিয়োগকারী এবং বিনিয়োগের নিরাপত্তায় কোনো ঘাটতি নেই। ব্যক্তি হিসেবে আমার জন্য যে নিরাপত্তা ব্যবস্থা রয়েছে, প্রবাসীদের জন্যও একই ব্যবস্থা- এ নিয়ে সংশয়ের অবকাশ থাকতে পারে না। তিনি বলেন, উদ্যোক্তাদের মধ্যে যারা বিনিয়োগের ঝুঁকি গ্রহণ করতে রাজি নন, তারা কখনো কোনো দেশেই বিনিয়োগ করতে পারেন না।

সর্বশেষ খবর