বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বঙ্গবন্ধু রিসার্চ অ্যাওয়ার্ড চালু হলো ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায়

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

বঙ্গবন্ধু রিসার্চ অ্যাওয়ার্ড চালু হলো ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায়

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক এবং আর্থসামাজিক দর্শন বিশ্বের কাছে পৌঁছে দিতে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের ক্যালিফর্নিয়া শাখা এবং বিশ্বখ্যাত বিদ্যাপীঠ ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়ার বার্কলের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। গত ২১ জুলাই স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে এই প্রথম আন্তর্জাতিকভাবে বঙ্গবন্ধুর নামে ‘গবেষণা পুরস্কার’ প্রবর্তন করা হলো। চুক্তি অনুযায়ী, বঙ্গবন্ধু পরিষদ

বার্কলে ফাউন্ডেশনকে প্রতি বছর ২০ হাজার ডলার অনুদান দেবে। বার্কলের সাউথ এশিয়া স্টাডিস গবেষণার জন্য আবেদন গ্রহণ করবে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সব অ্যাক্রিডেটেড বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স, পিএইচডির শিক্ষার্থী এবং সেই সব বিশ্ববিদ্যালয়ের জুনিয়র ফ্যাকাল্টি বঙ্গবন্ধু অথবা বাংলাদেশের ওপর গবেষণায় ইচ্ছা প্রকাশ করে আবেদন করতে পারবে। বার্কলের গবেষণা বিষয়ক ভাইস চ্যান্সেলরের ডিপার্টমেন্ট এই গবেষণা তদারকি করবে। গবেষণার খরচ বঙ্গবন্ধু পরিষদের ক্যালিফর্নিয়া শাখার দেওয়া অনুদান থেকে বহন করা হবে। গবেষণা বিষয়ক ভাইস চ্যান্সেলরের অ্যাডমিনিস্ট্রেটিভ কমিটি গবেষণা অনুমোদন করলে, গবেষক ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়ার বার্কলে ক্যাম্পাসে এসে তাঁর গবেষণার বিষয়বস্তু শিক্ষার্থী এবং ফ্যাকাল্টির কাছে প্রকাশ করবে এবং মতবিনিময় করবেন।

 বার্কলে কর্তৃপক্ষ গবেষকদ্বয়কে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ অ্যাওয়ার্ড’ ভূষিত করবে। সংক্ষেপে এই অ্যাওয়ার্ড সারাবিশ্বে ‘বঙ্গবন্ধু রিসার্চ অ্যাওয়ার্ড’ নামে পরিচিত হবে। বঙ্গবন্ধু পরিষদের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ক্যালিফর্নিয়া শাখার সভাপতি নজরুল আলম এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ। ২৩ আগস্ট সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করেন বঙ্গবন্ধু পরিষদের ক্যালিফর্নিয়া শাখার কর্মকর্তারা। এতে ভার্চুয়ালি যুক্ত হয়ে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এবং একুশে পদক প্রাপ্ত লেখক ড. নূরননবী বঙ্গবন্ধু পরিষদের এই উদ্যোগকে ‘ঐতিহাসিক’ ঘটনা বলে বর্ণনা করেছেন। সংবাদ সম্মেলনে আরও ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, ক্যালিফর্নিয়া শাখার প্রেসিডেন্ট তৌফিক সুলায়মান খান তুহিন, সহসভাপতি সিদ্দিকুর রহমান, যুগ্ম সম্পাদক জামিউল ইসলাম বেলাল, সাগঠনিক সম্পাদক জামাল হোসেন, জালালাবাদ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি মোহাম্মদ হোসেন রানা, বাফলার সাবেক সাধারণ সম্পাদক আবুল হাসনাত রায়হান, বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক যিশু বড়ুয়া এবং মাহবুব মাসুদ। ভার্চুয়ালি যোগ দেন বিশিষ্ট সমাজসেবী ডা. কালী প্রদীপ চৌধুরী, বাংলাদেশ ইউনিটি ফেডারেশনের সভাপতি শিপার চৌধুরী, সাধারণ সম্পাদক জিয়াউল ইসলাম প্রমুখ।

এই বিভাগের আরও খবর