বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
ছয় সংগঠনের পৃথক সভা

সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবে গভীর উদ্বেগ ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকদের প্রতিনিধিত্বশীল ছয় সংগঠনের ১১ শীর্ষ নেতার ব্যাংক হিসাব তলব ও তা ফলাও করে প্রচারের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে দেশের বিভিন্ন সাংবাদিক সংগঠন। গতকাল অনুষ্ঠিত পৃথক সভা ও বিবৃতিতে সাংবাদিক সংগঠনগুলো এর তীব্র নিন্দা জানায়। এতে বলা হয়, কোনো ব্যক্তিবিশেষের ব্যক্তিগত দুর্নীতি বা অপরাধের সুনির্দিষ্ট অভিযোগের তদন্ত ও বিচার হতেই পারে। কিন্তু একটি বিশেষ পেশার সব সংগঠনের নির্বাচিত শীর্ষ নেতাদের নামে ঢালাও এ সিদ্ধান্ত বিশেষ উদ্দেশ্যমূলক। বিষয়টি কিছুটা যুক্তিসংগত হতো যদি পেশাজীবী সব সংগঠনের সব নির্বাচিত নেতার নামেই এ সিদ্ধান্ত নেওয়া হতো। কিন্তু তা না করে শুধু সাংবাদিক নেতাদের নামে এ সিদ্ধান্ত সুস্থ সাংবাদিকতার প্রতি হুমকির শামিল। সাংবাদিকদের চাপের মধ্যে রাখার জন্যই কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্ত।

অবিলম্বে এ ধরনের উদ্দেশ্যপ্রণোদিত তৎপরতা বন্ধের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্‌বান জানিয়েছেন সাংবাদিক সংগঠনগুলোর নেতারা। এর মধ্যে রয়েছেন- সাংবাদিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) দুই অংশের নেতৃবৃন্দ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) দুই অংশের নেতৃবৃন্দ, জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটি, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নির্বাহী কমিটিসহ বিভিন্ন সংগঠনের নেতারা। তারা এ বিষয়ে ব্যাপক ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেন।

এ বিষয়ে বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুলের সভাপতিত্বে গতকাল জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক সভায় সংগঠনটির কোষাধ্যক্ষ দীপ আজাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, বিএফইউজের দফতর সম্পাদক বরুণ ভৌমিক নয়ন, সদস্য নূরে জান্নাত আখতার সীমা, সেবিকা রানী, খায়রুজ্জামান কামাল প্রমুখ বক্তব্য দেন। মনজুরুল আহসান বুলবুল বলেন, গণমাধ্যমবান্ধব প্রধানমন্ত্রী ও সরকারের সঙ্গে সাংবাদিকদের দূরত্ব সৃষ্টি করার জন্যই কোনো বিশেষ মহলের পরিকল্পনায় বাংলাদেশ ফাইন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের এ সিদ্ধান্ত। বিএফইউজে সাংবাদিকসমাজকে হেয় প্রতিপন্নকারী এই ঢালাও সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাচ্ছে। সব হুমকি, চক্রান্ত প্রতিহত করে মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল থেকে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের আহ্‌বান জানান তিনি। অন্যদিকে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় বিএফইউজে নেতৃবৃন্দ বক্তব্য দেন। শওকত মাহমুদ বলেন, গণমাধ্যম এখন অত্যন্ত কঠিন সময় অতিক্রম করছে। সাংবাদিকদের স্বার্থরক্ষা ও অধিকার আদায়ে সংগ্রামরত সাংবাদিক সংগঠনকে প্রশ্নবিদ্ধ এবং শীর্ষ নেতাদের হেয় করার মাধ্যমে স্বাধীন সাংবাদিকতার ওপর নতুন করে চাপ সৃষ্টিই এ ব্যাংক হিসাব তলবের লক্ষ্য। অবিলম্বে এ ধরনের উদ্দেশ্যপ্রণোদিত তৎপরতা বন্ধের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্‌বান জানান তিনি।

বিএফইউজের এ অংশের সভায় সংগঠনটির সহসভাপতি রাশিদুল ইসলাম, সহকারী মহাসচিব শফিউল আলম দোলন, সাংগঠনিক সম্পাদক খুরশিদ আলম, প্রচার সম্পাদক মাহমুদ হাসান, নির্বাহী সদস্য জাকির হোসেন প্রমুখ অংশ নেন।

সর্বশেষ খবর