শিরোনাম
মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

নির্বাচন ব্যবস্থাপনা ভেঙে পড়েছে

সাভার প্রতিনিধি

নির্বাচন ব্যবস্থাপনা ভেঙে পড়েছে

এম সাখাওয়াত হোসেন

দেশের নির্বাচন ব্যবস্থাপনা ভেঙে পড়েছে বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম  সাখাওয়াত হোসেন। গতকাল সাভারের আশুলিয়ায় ‘ইঙ্গ-মার্কিন প্রচারণা এবং আফগানিস্তান প্রশ্নে তালেবান’ শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। এর আয়োজন করে গণ বিশ্ববিদ্যালয়।

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশনাররাই বলছেন তারা নিজেরা ভেঙে পড়েছেন। মাহবুব তালুকদার সবার সামনে বলেছেন। আরেকজন বলেছেন দেশের নির্বাচন যেভাবে হয়েছে ইউনিয়নে যেন সেভাবে নির্বাচন না হয়। তারা নিজেরাই বলেছেন তারা ভেঙে পড়েছেন, তারা আর করতে পারছেন না।

সেমিনারে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত এম সিরাজুল ইসলাম, গণস্বাস্থ্য ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের চেয়ারম্যান ড. রাহমান চৌধুরী। সভাপতিত্ব করেন উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু। এম. সাখাওয়াত হোসেন বলেন, কোনো দেশই বলবে না নির্বাচন শতভাগ সুষ্ঠু হয়েছে। আমেরিকা ও ইংল্যান্ডও বলেতে পারবে না সুষ্ঠু নির্বাচন হয়েছে। যদি কোনো দেশের নাগরিকরা মনে করেন ৭০ ভাগ ভোট নিজেরা নিজেদের মনোনীত জায়গায় দিতে পেরেছেন সেটিকে আমরা বলি সুষ্ঠু নির্বাচন হয়েছে। আমাদের দেশে যদি কোনো পার্টি হারে তাহলে তারা বলবে আমাদের বিরুদ্ধে সবাই ছিল। তবে নির্বাচন কমিশন একা নির্বাচন সুষ্ঠু করতে পারবে, তা দুনিয়ার কেউ বলতে পারবেন না।

সর্বশেষ খবর