সোমবার, ১৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

নির্বাচনী সহিংসতা চলছেই

আরও দুজনের মৃত্যু, বিভিন্ন স্থানে হামলা সংঘর্ষ ভাঙচুর

প্রতিদিন ডেস্ক

নির্বাচনী সহিংসতা চলছেই

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন -বাংলাদেশ প্রতিদিন

ইউপি নির্বাচন নিয়ে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ চলছেই। এসব ঘটনায় আরও দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অনেকে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর : গাইবান্ধায় নির্বাচনী সহিংসতায় আহত হয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি থাকা আরও একজন গতকাল মারা গেছেন। হাসপাতাল সূত্র জানায়, গাইবান্ধা সদরের দক্ষিণধানগড়া এলাকার আবুল হোসেনের ছেলে হামিদুল ইসলাম (৩৫) রমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল  সকাল ১০টার দিকে মারা যান। আগের দিন বিকালে তাকে ভর্তি করা হয়েছিল। গাইবান্ধা সদর থানার ওসি মাসুদুর রহমান জানান, রমেক হাসপাতালে হামিদুল ইসলামের মৃত্যুর বিষয়টি শুনেছি। বল্লমঝাড়া ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় তিনি আহত হয়েছিলেন।

পটুয়াখালী : দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনের ফলাফল ঘোষণার পর পটুয়াখালীর গলাচিপা উপজেলার গলাচিপা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের বিজয়ী মেম্বার প্রার্থী ও তার সমর্থকদের হামলায় গুরুতর আহত পরাজিত মেম্বার প্রার্থীর এক সমর্থক ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গত শনিবার সন্ধ্যায় দুদা পল্লান (৪৫) নামের ওই ব্যক্তি মারা যান বলে পুলিশ জানিয়েছে। এ ঘটনায় শনিবারই নিহতের স্ত্রী রেহানা বেগম বাদী হয়ে বিজয়ী প্রার্থী তালা প্রতীকের নাজিউরকে প্রধান আসামি করে ২৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। এরপর পুলিশ প্রধান আসামিসহ তিনজনকে আটক করেছে। গলাচিপা থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আতিকুল ইসলাম বলেন, ঘটনার সঙ্গে জড়িত প্রধান আসামিসহ তিনজনকে গ্রেফতার করে কোর্টে প্রেরণ করা হয়েছে। অন্য আসামিদের গ্রেফতারের জন্য অভিযান চলছে।

ধামরাই (ঢাকা) : ধামরাইয়ে ১৫ ইউনিয়নের নির্বাচনী সহিংসতা কোনোভাবেই থামাতে পারছে না পুলিশ। গতকাল সকালেও গাঙ্গুটিয়া ইউনিয়নে বড় নালাই গ্রামে হামলা, সংঘর্ষ ও বাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। এতে নারী পুরুষসহ আহত হয়েছেন ৩০ জন। জানা গেছে, বড় নালাই গ্রামে পরাজিত হওয়া ইউপি মেম্বার প্রার্থী ছানোয়ার হোসেনের বাড়িতে হামলা করেন বিজয়ী প্রার্থী মোকলেছুর রহমানসহ তার লোকজন। ধামরাই থানার ওসি আতিকুর রহমান বলেন, ‘নির্বাচনের পরে কেউ যদি সহিংসতা করে থাকে, তাহলে তাকে ছাড় দেওয়া হবে না। তদন্তে হামলার প্রমাণ পেলে- সে যেই হোক তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

ব্রাহ্মণবাড়িয়া : নবীনগরের ইব্রাহিমপুর ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী আবু মুসা মিয়ার নির্বাচনী অফিস (৭ নম্বর ওয়ার্ড) আগুন লাগিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। গত শনিবার দিবাগত রাতে কে বা কারা এ ঘটনা ঘটায়। জানা গেছে, ওইদিন  সন্ধ্যায় স্থানীয় কর্মীদের নিয়ে অফিসটির উদ্বোধন করেছিলেন চেয়ারম্যান প্রার্থী আবু মুসা। তারপর রাত আনুমানিক সাড়ে ১১টার দিকে লোকজন অফিসে আগুন জ্বলতে দেখেন। প্রার্থী আবু মুসা গতকাল বলেন, ‘এখন আমরা প্রচারণায় ব্যস্ত। কে বা কারা রাতের আঁধারে আমার অফিসে আগুন লাগিয়েছে। এ বিষয়ে প্রশাসনের কাছে জানিয়েছি।’ উল্লেখ্য, ইউনিয়ন পরিষদ নির্বাচন তৃতীয় ধাপে তফসিল অনুযায়ী আগামী ২৮ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার ২১টি ইউনিয়নের মধ্যে ১৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

সিরাজগঞ্জ : উল্লাপাড়ায় ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে পূর্ণিমাগাতী ইউনিয়নের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী আল-আমিন সরকারের নির্বাচনী ক্যাম্পে হামলা, ভাঙচুর ও মারধরের ঘটনা ঘটেছে। এতে নারীসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। গতকাল দুপুরে উপজেলার পূর্ণিমাগাতী ইউনিয়নের পুকুরপাড় এলাকায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে এ হামলার ঘটনা ঘটে। অভিযোগ উঠেছে, নৌকার প্রার্থী রেজাউল করিম তপন ও পূর্ণিমাগাতী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এস এম রাশেদুল হাসানের নেতৃত্বে ৫০/৬০ জন সশস্ত্র লোক হামলা চালিয়েছে। তাদের হামলায় আহতদের মধ্যে ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম রসুল (৩৫) ও শাকিলকে (২৫) আশঙ্কাজনক অবস্থায় সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব  জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়াও রনি (২৩), মিলন (২২) লতা খাতুনসহ (৪৫) ছয়জনকে স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। 

কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈরে নির্বাচনী প্রচারণাকালে এক স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর সমর্থকের ওপর হামলা ও পোস্টার ছিঁড়ে ফেলার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় গতকাল সকালে রিটার্নিং কর্মকর্তা ও কালিয়াকৈর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগ সূত্রে জানা গেছে, আগামী ২৮ নভেম্বর একযোগে কালিয়াকৈর পৌরসভা ও ৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে আটাবহ ইউনিয়নে মোটরসাইকেল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুল আলীম। গত শনিবার রাত ৭টার দিকে নির্বাচনী প্রচারণাকালে  গোসাত্রা মোড়ে এলাকায় সিএনজিতে (গাজীপুর-থ-১১-৮৪৬৫) থাকা তার সমর্থক আকাশের ওপর হামলা চালানো হয়। নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কে. এম ইব্রাহিম খালেদের সমর্থকরা ওই সিএনজি থেকে নামিয়ে আকাশকে এলোপাতাড়ি ভাবে মারপিট করে। এ সময় হামলাকারীরা সিএনজিতে থাকা পোস্টার ও কভার ছিঁড়ে ফেলে।

রায়পুর (লক্ষ্মীপুর) : রায়পুর উপজেলার কেরোয়া ইউনিয়নের  চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বিল্লাল  হোসেন পাটোয়ারীর ওপর হামলা হয়েছে। হামলাকারীরা তার কার্যালয় ও বাড়িতেও হামলা চালিয়েছে। আওয়ামী লীগের প্রার্থী শাহিনুর বেগমের কর্মী-সর্মথকরা এ হামলা করেছেন বলে অভিযোগ করেছেন এই বিদ্রোহী প্রার্থী। রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল জলিল বলেন, ‘খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। পরিস্থিতি এখন শান্ত। এ ঘটনায়  এখনো কেউ অভিযোগ দেননি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর