বুধবার, ১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

করের টাকা ব্যবহারে সতর্ক থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক

করের টাকা ব্যবহারে সতর্ক থাকতে হবে

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, করের টাকা জনগণ দেয়। এই টাকা যাতে অপব্যবহার না হয় যে জন্য কর্মকর্তাদের সতর্ক থাকতে হবে। জনগণের দেওয়া করের টাকা শিক্ষা, স্বাস্থ্যসহ জনগণের কল্যাণেই ব্যয় হয়। সবাইকে কর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যত বেশি আয়কর দেওয়া যাবে, দেশ তত বেশি উন্নত হবে। গতকাল  রাজধানীর সেগুন বাগিচার রাজস্ব ভবনে জাতীয় আয়কর দিবস উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ অর্থনৈতিক সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন আহমেদ, আইসিএবির মাহমুদুল হাসান খসরু, এনবিআর সদস্য আলমগীর হোসেন ও মাসুদ সাদিক। সেমিনারে ‘রূপকল্প ২০৪১ বাস্তবায়ন ও আগামীর বাংলাদেশ বিনির্মাণে আয়করের ভূমিকা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআরের সদস্য শামসুদ্দিন আহমেদ। এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, কর আহরণ বৃদ্ধির জন্য নতুন নতুন খাত চিহ্নিত করতে হবে। অডিটের নামে হয়রানি বন্ধ করতে হবে। এখানে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

আমরা আমদানিনির্ভর দেশ থাকতে চাই না। মেড ইন বাংলাদেশের কার্যক্রমকে আরও জোরদার করতে হবে। তার মতে- প্রাইভেট-পাবলিক পার্টনারশিপের মাধ্যমে লক্ষ্য পূরণে এগিয়ে যেতে হবে। কোনো কিছু চাপিয়ে দিলে হবে না। আমরা আমদানিনির্ভর হয়ে থাকতে চাই না। শিল্পের বিকেন্দ্রীকরণ করে এর সম্প্রসারণ ঘটাতে হবে।

বাংলাদেশ অর্থনৈতিক সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এনবিআরের সংস্কার জরুরি।

আইসিএবির মাহমুদুল হাসান খসরু বলেন, ভুয়া অডিট রিপোর্ট বন্ধ হলে খেলাপি ঋণের হার কমে যাবে। ন্যূনতম কর হার তুলে দেওয়ারও প্রস্তাব করেন তিনি।

এনবিআরের সদস্য আলমগীর হোসেন বলেন, অভ্যন্তরীণ সম্পদ আহরণে আরও বিনিয়োগ প্রয়োজন। এখন ১০০ টাকা রাজস্ব আদায়ের জন্য খরচ হয় ৪০ পয়সা। এখানে আরও বিনিয়োগ করলে দীর্ঘ মেয়াদে রিটার্ন ভালো পাওয়া যাবে।

সর্বশেষ খবর