শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

খালেদার জন্য বিদেশ থেকে আনা হয়েছে ক্যাপসুল এন্ডোস্কপি

নিজস্ব প্রতিবেদক

লিভার সিরোসিসে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পরিপাকতন্ত্রে থেমে থেমে রক্তক্ষরণ হচ্ছে। এই রক্তক্ষরণের উৎস খুঁজতে বিদেশ থেকে ‘ক্যাপসুল এন্ডোস্কপি’ নামক অত্যাধুনিক যন্ত্র আনা হয়েছে। তাঁর চিকিৎসকরা জানান, এর মাধ্যমে পরিপাকতন্ত্রের প্রকৃত রোগ নির্ণয়ের চেষ্টা করা হবে।

খালেদা জিয়ার  ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন এভারকেয়ার হাসপাতাল থেকে বাংলাদেশ প্রতিদিনকে গত রাতে জানান, বড় ধরনের রক্তক্ষরণের ঝুঁকি এড়াতে বেগম জিয়াকে প্রতিদিনই ইনজেকশন দেওয়া হচ্ছে। তাঁর শরীর এতটাই দুর্বল যে, কথা বলতে ভীষণ কষ্ট পাচ্ছেন। জটিল এমন শারীরিক অবস্থা বিবেচনা করেই গত সপ্তাহে ক্যাপসুল এন্ডোস্কপি করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ জন্য বিদেশ থেকে এই ‘ক্যাপসুল এন্ডোস্কপি’ আনা হয়েছে। চিকিৎসকরা তাঁকে পর্যবেক্ষণে রেখেছেন। তবে বর্তমানে তাঁর যে ধরনের চিকিৎসা দরকার সেই প্রযুক্তি আমাদের দেশে নেই। তাই তাঁকে দ্রুত বিদেশে পাঠানো হলে সুচিকিৎসা সম্ভব। ৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া লিভার সিরোসিস ছাড়াও বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন।

চিকিৎসকরা জানিয়েছেন, খালেদা জিয়ার এখন পর্যন্ত পাঁচবার বড় ধরনের রক্তক্ষরণ হয়েছে। প্রতিবারই তিনি মারাত্মক মৃত্যুঝুঁকিতে ছিলেন। রক্তক্ষরণ হলে শরীর এতটাই দুর্বল হয়ে পড়ে যে, তিনি উঠে দাঁড়ানোর মতো শক্তি হারিয়ে ফেলেন। রক্তবমির কারণে তার খাদ্যগ্রহণের পরিমাণও কমে গেছে।

সর্বশেষ খবর