মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

আরও একজন নিহত সহিংসতা অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

আরও একজন নিহত সহিংসতা অব্যাহত

মাদারীপুরের রাজৈর উপজেলার পাইকপাড়া ইউনিয়নের চরকাশিমপুরে সংঘর্ষের একাংশ -বাংলাদেশ প্রতিদিন

নির্বাচনের দিন সহিংসতায় আহত একজন গতকাল মারা গেছেন। চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের দিন সিলেটের গোলাপগঞ্জে চেয়ারম্যান প্রার্থী জামায়াত নেতা এমরান হোসেনের সমর্থকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় জামায়াত সমর্থকদের গুলিবিদ্ধ আবদুস সালাম নামের এক মেকানিক নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। এ ছাড়া মাদারীপুরের রাজৈরে তিন এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় ঘর ভাঙচুর, লুটপাট ও দুটি ঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

 গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার শালমারা ইউনিয়নে আওয়ামী লীগের নির্বাচিত চেয়ারম্যান আনিছুর রহমান আনিসকে প্রতিপক্ষ প্রার্র্থীর লোকজন কুপিয়ে জখম করেছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর : সিরাজগঞ্জের চৌহালী খাস কাউলিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে মেম্বার প্রার্থী দুই পক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত জাকির হোসেন মোল্লা (৫০) নামে একজনের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। নিহত জাকির হোসেন মোল্লা উপজেলার কাউলিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মেম্বর প্রার্থী জাহাঙ্গীর মোল্লার বড় ভাই ও কুরকী গ্রামের মৃত বারেক মোল্লার ছেলে। এ ঘটনায় প্রতিদ্বন্দ্বী মেম্বর প্রার্থী আবদুল হাকিমকে পুলিশ আটক করেছে।  চৌহালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, খাস কাউলিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে কুরকী ভোট কেন্দ্রে দুপুর দেড়টার দিকে মেম্বার প্রার্থী জাহাঙ্গীর হোসেন মোল্লা (টিউবওয়েল) ও আবদুল হাকিমের (ফুটবল) সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে জাহাঙ্গীর মোল্লার বড় ভাই জাকির হোসেন মোল্লাসহ পাঁচজন আহত হন। আহতদের টাঙ্গাইলের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় জাকিরকে রাতেই ঢাকায় স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার দুপুরে তিনি মারা যান।

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ি ইউনিয়ন পরিষদের ফলাফল ঘোষণা নিয়ে চেয়ারম্যান প্রার্থী জামায়াত নেতা এমরান হোসেনের সমর্থকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিবিদ্ধ হয়ে আবদুস সালাম (৬০) নামের এক মেকানিক নিহত হয়েছেন। পুলিশের দাবি, সংঘর্ষ চলাকালে জামায়াত সমর্থকদের গুলিতেই সালাম নিহত হয়েছেন। নিহত আবদুস সালাম গোলাপগঞ্জ উপজেলার লক্ষ্মীপাশা ইউনিয়নের রামপা গ্রামের বাসিন্দা। তিনি বৈটিকর বাজারের একটি সাইকেল-রিকশার গ্যারেজে মেকানিক হিসেবে কাজ করতেন। ওই ইউনিয়নে নির্বাচনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আবদুল হানিফ খান। গতকাল সন্ধ্যা সাড়ে ৫টায় গোলাপগঞ্জ থানার ওসি হারুনুর রশিদ চৌধুরী জানিয়েছেন, সংঘর্ষ ও হত্যাকাে র ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছিল। পুলিশ ও স্থানীয় লোকজন জানান, গত রবিবার ব্যালট গণনা শেষে ফুলবাড়ি ইউনিয়নের বিভিন্ন কেন্দ্রে ফলাফল ঘোষণা শুরু হয়। ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে পরাজিত চেয়ারম্যান প্রার্থী জামায়াত নেতা এমরান হোসেনের সমর্থকরা রাত ৮টার দিকে বৈটিকর বাজারে সিলেট-জকিগঞ্জ সড়ক অবরোধ করে। তারা রাস্তায় গাছের গুঁড়ি ফেলে ও টায়ারে আগুন দিয়ে সড়কে যান চলাচল বন্ধ করে দেয়। এ সময় পুলিশ গিয়ে অবরোধ প্রত্যাহারের চেষ্টা করলে সংঘর্ষ বাধে। সংঘর্ষ চলাকালে গুলিবিদ্ধ হন আবদুস সালাম। আশঙ্কাজনক অবস্থায় তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

গোলাপগঞ্জ থানার ওসি হারুনুর রশিদ চৌধুরী জানান, সংঘর্ষ চলাকালে জামায়াত সমর্থকরা পুলিশকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছোড়ে। প্রাথমিকভাবে মনে হচ্ছে জামায়াত সমর্থকদের গুলিতেই আবদুস সালাম আহত হন।

মাদারীপুরের রাজৈরে ইউপি নির্বাচন পরবর্তী পৃথকভাবে তিনটি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সংঘর্ষে  কমপক্ষে ৫০ জন আহত হন। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। সংঘর্ষ চলাকালে ১০টি বাড়িঘর ভাঙচুর, লুটপাট ও দুটি ঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। সংঘর্ষের সময় স্ট্রোক করে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল দিনব্যাপী উপজেলার পাইকপাড়া ও ইশিবপুর ইউনিয়নে পৃথক এসব ঘটনা ঘটে।

দলীয় মনোনয়নের জন্য মেয়র প্রার্থী বাছাইয় প্রক্রিয়ার বিশেষ বর্ধিত সভায় পটুয়াখালীর বাউফল উপজেলা আওয়ামী লীগের দুই গ্রুপে সংঘর্ষের ঘটনায় উভয় গ্রুপের অন্তত ২০ জন আহত হয়েছেন। বগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসান মাহামুদসহ উভয় গ্রুপের ১০ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

 

রংপুরের গঙ্গাচড়ায় ব্যালট বাক্স ছিনতাইয়ের অভিযোগে একটি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে। এ ঘটনায় এক ইউপি সদস্য প্রার্থীকে আটক করেছে পুলিশ। উপজেলার লক্ষ্মীটারী ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে ঘটনাটি ঘটে।

নোয়াখালী সদর উপজেলার কাদিরহানিফ ইউনিয়নে পরাজিত মেম্বার প্রার্থীর অনুসারীদের বিরুদ্ধে বিজয়ী মেম্বার ও তার সমর্থকদের তিনটি বাড়িতে হামলা ও ভাঙচুরের অভিযোগ উঠেছে। রবিবার রাতে ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের কাদিরহানিফ গ্রামে এ হামলা ভাঙচুরের ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে মৌলভীবাজারের সদর উপজেলার আপার কাগাবলা ইউনিয়নের তিনটি ওয়ার্ডে পুনরায় নির্বাচন চেয়ে নৌকার প্রার্থীসহ তিন প্রার্থী সংবাদ সম্মেলন করেছেন। তাদের দাবি, পুলিশের সহযোগিতায় প্রিসাইডিং অফিসার বিজয়ী প্রার্থীর পক্ষ নিয়ে ফলাফল পরিবর্তন করেছেন। সঠিকভাবে ভোট গণনা হলে তারা এগিয়ে ছিলেন বলে প্রার্থীদের দাবি।

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের দুই ভোট কেন্দ্রের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মোট ৩৭ রাউন্ড গুলি করে পুলিশ। ভোট গণনা শেষে ভোট কেন্দ্রের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাত ৭টার দিকে নয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ৬ রাউন্ড ও রাত ৯টার দিকে চরআন্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৩১ রাউন্ড গুলি করা হয়। এর মধ্যে নয়ারচর এলাকায় গুলিতে নিহত হন আবদুল খালেক (৪২) নামের একজন। তিনি ওই এলাকার মেম্বার প্রার্থী জিয়া উদ্দিনের সমর্থক।

এ ঘটনায় বরিশালের ডিআইজি এস এম আখতারুজ্জামান গতকাল সকালে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

নির্বাচন পরবর্তী সহিংসতা : ঝিনাইদহে বিজয়ী ও পরাজিত ইউপি প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে পাঁচজন আহত হয়েছেন। গতকাল সকালে সদর উপজেলার কুমড়াবাড়িয়া ইউনিয়নের ডেফলবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে।

ফেনী সোনাগাজীর সদর ইউনিয়নের ছাড়াইতকান্দি হোসাইনিয়া দাখিল মাদরাসা কেন্দ্রে পাওয়া গেল সিলমারা পরিত্যক্ত ৮৪টি ব্যালট পেপার। গতকাল সকালে বিদ্যালয়ের ঝাড়ুদার নাছির উদ্দিন বিদ্যালয় ঝাড়ু দিতে গেলে বারান্দায় কিছু ব্যালট পেপার দেখতে পান। পরে তিনি ঘটনাটি স্থানীয়দের জানালে তাৎক্ষণিক বিষয়টি সর্বত্র ছড়িয়ে পড়ে।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার শালমারা ইউনিয়নে আওয়ামী লীগের নির্বাচিত চেয়ারম্যান আনিছুর রহমান আনিসকে প্রতিপক্ষ প্রার্থীর লোকজন কুপিয়ে জখম করেছে বলে অভিযোগ উঠেছে। রবিবার রাত ১১টার দিকে উপজেলার বালুয়া এলাকায় এ ঘটনা ঘটে।

সর্বশেষ খবর